• শিরোনাম

    ইসিকে নিজেদের সক্ষমতা জানালো র‌্যাব

    নিজস্ব প্রতিবেদক | ১১ ডিসেম্বর ২০১৮

    ইসিকে নিজেদের সক্ষমতা জানালো র‌্যাব

    নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করে নিজেদের সক্ষমতার কথা জানিয়েছে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে এক বৈঠকে আইন-শৃঙ্খলার দায়িত্বে থাকা এই বাহিনী তাদের সক্ষমতা ও নির্বাচনে কোন ধরনের দায়িত্ব পালন করতে পারবে তা পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করে। র‌্যাবের সক্ষমতায় ইসি সন্তোষ প্রকাশ করেছে। নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে। সোমবার বিকালে প্রায় দেড় ঘণ্টার বেশি সময় ধরে চলা বৈঠকে র‌্যাব ছাড়াও আনসার, কোস্টগার্ড ও বিজিবির প্রতিনিধিরা অংশ নেন।

    জানা গেছে,বৈঠকে এসব বাহিনী তাদের দায়িত্ব ও বাজেট নিয়েই বেশি আলোচনা করেন। বৈঠকে র‌্যাবের পক্ষ থেকে ‘পাওয়ার পয়েন্ট উপস্থাপন’ করা হয়। এতে এই বাহিনীর মোট সদস্য, কীভাবে তারা নির্বাচনে দায়িত্ব পালন করবেন- এসব বিষয় তুলে ধরা হয় এবং র‌্যাবের সক্ষমতা জানানো হয়। স্ট্রাইকিং ফোর্স হিসেবে ৭দিন র‌্যাব মোতায়েনের কথা থাকলেও দেশের প্রত্যন্ত অঞ্চলে যাওয়া-আসায় আরও তিনদিন তাদের মাঠে থাকতে হবে বলে জানানো হয়। এর ফলে এই বাহিনী ৭দিনের পরিবর্তে ১০ দিনের অবস্থান হিসেবে তাদের বাজেট চাহিদা উপস্থাপন করে।

    এবিষয়ে বৈঠকে অংশ নেওয়া ইসির এক কর্মকর্তা বলেন, কমিশন র‌্যাবের সক্ষমতা জানতে চেয়েছেন। নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছেন। র‌্যাব তা কমিশনকে অবহিত করেছে। অন্য বাহিনীও তাদের কী পরিমাণ ফোর্স আছে, নির্বাচনে তারা কত সংখ্যক সদস্য মোতায়েন করতে পারবে তা ইসিকে জানিয়েছে। জানা গেছে, বৈঠকে র‌্যাব নির্বাচনে ৫১ কোটি ৬২ লাখ ৬ হাজার ৩৩০ টাকা বরাদ্দের চাহিদা দিয়েছে। এছাড়া বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর আগে ৫৮ কোটি টাকার বাজেট দিলেও তা সংশোধন করে এখন ৭২ কোটি টাকা চেয়েছে।

    অপরদিকে আনসার বাহিনী আগে ৪৪৩ কোটি টাকা চাইলেও এখন ৩৮১ কোটি চেয়েছে। কোস্ট গার্ড আগে ১৫ কোটির মতো চাইলেও এখন তারা ৩ কোটি ৮৭ লাখ টাকার চাহিদা দিয়েছে। পুলিশ আগের মতো এবারও ৪২৪ কোটি টাকা চেয়েছে। এদিকে সশস্ত্র বাহিনী এখনও কোনও চাহিদা ইসিতে দেয়নি। আগামী বৃহস্পতিবার ইসির সঙ্গে বৈঠকে এ বাহিনীটি তাদের চাহিদা জানাতে পারে বলে জানা গেছে। প্রসঙ্গত, দশম জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা খাতে মোট ২৩০ কোটি টাকার বাজেট হয়েছিল। এবার ৪৪০ কোটি টাকা বরাদ্দের পরিকল্পনা রয়েছে ইসির।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com