• শিরোনাম

    বিরল প্রজাতির ৩টি বিদেশী পাখি উদ্ধারসহ গ্রেফতার ৪

    নিজস্ব প্রতিবেদক | ১৯ নভেম্বর ২০১৮

    বিরল প্রজাতির ৩টি বিদেশী পাখি উদ্ধারসহ গ্রেফতার ৪

    রাজধানীর উওরা এলাকায় অভিযান চালিয়ে আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচারকারী চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। গত ১৭ নভেম্বর শনিবার বিকেল থেকে রাত পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তারা হলো,জাহিদুল হাসান (৩২), খন্দকার বুলবুল ইসলাম (৩৪), রফিকুল ইসলাম (৪১) ও মাসুদুর রহমান (২৯)। এসময় তাদের কাছ থেকে আমদানী নিষিদ্ধ বিরল প্রজাতির ২টি টোকান পাখি ও ১টি ইকলেকটাস প্যারোট পাখি উদ্ধার করা হয়।

    র‌্যাব-১১ এর সিনিয়র সহকারী পরিচালক মো.জসিম উদ্দিন চৌধুরী জানান,গোপন সংবাদের ভিক্তিতে অভিযান চালিয়ে বণ্যপ্রাণী পাচারকারী চারজনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার হওয়া ২টি টোকান পাখীর মূল্য ৩০ লাখ টাকা ও ইকলেকটাস পাখির মূল্য ১ লাখ টাকা।

    তিনি জানান, গত ১৪ জুন মাসে নারায়নগঞ্জের ফতুল্লা থেকে ২টি চিতা বাঘসহ এ চক্রের সদস্য আরিফুল ইসলাম ও শওকত ইমরান ওরফে মিঠুকে গ্রেফতার করা হয়। গ্রেফতার দুইজন তারিকুল ইসলাম নামে তাদের এক সহযোগীর কথা জানায়। ১ নভেম্বর ধানমন্ডিতে অভিযান চালিয়ে তারিকুল ইসলামকে গ্রেফতার করা হয়। পরে তারিকুল আদালতে ১৬৪ ধারায় জবানবন্দী প্রদান করে। জবানবন্দীতে সে আন্তর্জাতিক বণ্যপ্রাণী পাচার চক্রের অনেকের নাম জানায়। তার দেয়া তথ্যে এই চারজনকে গ্রেফতকার করা হয়।

    তিনি আরো জানান, জিজ্ঞাসাবাদে ও অনুসন্ধানে জানা গেছে, দীর্ঘদিন যাবৎ পাচারকারী চক্র বিদেশ থেকে পশুপাখি আমদানি করার আড়ালে সিএন্ডএফ এজেন্টেদেও সঙ্গে মিলে আমদানী নিষিদ্ধ বিরল প্রজাতির পশুপাখি আমদানী করে। পরে পাশের দেশগুলোতে পাচার করে আসছে।

    গত ৮ মে যশোর থেকে উদ্ধার করা ৯টি জেব্রা সিএন্ডএফ এজেন্ট গ্রেফতার রফিরেক সহায়তায় বিমানবন্দও থেকে ছাড় করিয়েছিল এ চক্র। উদ্ধার করা ২টি টোকান পাখি ও ১টি ইকলেকটাস পাখি বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক গাজীপুরের সংরক্ষণের জন্য হস্তান্তর করা হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com