• শিরোনাম

    বৈশাখের অনুষ্ঠান এবারও বিকাল ৫টার মধ্যে শেষ করার নির্দেশ

    নিজস্ব প্রতিবেদক | ০৪ এপ্রিল ২০১৮

    বৈশাখের অনুষ্ঠান এবারও বিকাল ৫টার মধ্যে শেষ করার নির্দেশ

    স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা সবার আগে। আমরা সব সময় বলে আসছি বাইরে এই ধরনের (নববর্ষের) অনুষ্ঠান করা যাবে না। হলরুমে কিংবা কনভেনশন হলে, কমিউনিটি সেন্টারে, বাসার ভেতরে অনুষ্ঠান করতে কোনো বাধা নেই। শুধু উন্মুক্ত স্থানে আমরা ৫টার পর বন্ধ করতে বলেছি। তবে শুধু ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে সন্ধ্যা ৭টা পর্যন্ত অনুষ্ঠান চালাতে বাধা থাকবে না বলে জানান তিনি।

    ২০১৬ সালে পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে যৌন নিপীড়নের ঘটনার পর থেকে বাংলা নবর্বষের সব অনুষ্ঠান বিকাল ৫টার মধ্যে শেষ করতে বলা হচ্ছে, যার বিরোধিতা করছেন সংস্কৃতিকর্মীরা। সংস্কৃতিকর্মীদের সঙ্গে এক হয়ে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সম্প্রতি এক আন্তঃমন্ত্রণালয় সভায় বলেন, বিকাল ৫টার মধ্যে অনুষ্ঠান শেষ করার সিদ্ধান্তটি ‘গ্রহণযোগ্য নয়’।

    আমরা সাংস্কৃতিক জাগরণের কথা বলছি। কিন্তু এ ধরনের সিদ্ধান্তের কারণে যে অপশক্তির বিরুদ্ধে আমরা লড়াই করছি তারা পরোক্ষভাবে লাভবান হচ্ছে। বিভিন্ন সময় জঙ্গিদের মাথাচাড়া দেওয়ার চেষ্টার মধ্যে কোনো হুমকি থেকে এটা করা হচ্ছে কি না- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “কোনো হুমকি নেই। আমরা সবসময় বলছি, সতর্কতা অবলম্বনের জন্য আমরা এসব ব্যবস্থা নিচ্ছি। আমরা বলছি, ৫টার পর যার যার বাড়িতে চলে যান। বাড়িতে গিয়ে অনুষ্ঠান করেন, আত্মীয়-স্বজনকে সময় দেন। কিংবা ঘরের ভেতরে অনুষ্ঠান করেন, হলরুমে অনুষ্ঠান করেন।

    পহেলা বৈশাখে রমনার বটমূলে বর্ষবরণের মূল অনুষ্ঠানের পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যানসহ বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ণ অন্য অনুষ্ঠানেও আইন-শৃঙ্খলা বাহিনীর টহল থাকবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। ঢাকার অনুষ্ঠানগুলো মনিটিরিংয়ের জন্য ওয়াচ টাওয়ারের পাশাপাশি আকাশ থেকেও মনিটরিং করা হবে। উত্ত্যক্ততা কিংবা যৌন হয়রানির ঘটনা ঠেকাতে সাদা পোশাকেও পুলিশ সদস্যরা কাজ করবেন বলে জানান তিনি। অনুষ্ঠানস্থলে ব্যাগ ছুরি, কাঁচি, দিয়াশলাই ও দাহ্য পদার্থ নেওয়া যাবে না। মঙ্গল শোভাযাত্রাসহ এই ধরনের অনুষ্ঠানে মুখোশ পরায়ও বিধিনিষেধ থাকছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,মুখোশ ব্যবহার করা যাবে না। তবে তা হাতে ধরে রাখা যাবে। আর বাজানো যাবে না ভুভুজেলা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com