• শিরোনাম

    যুক্তরাজ্য আগুন নিয়ে খেলছে : রাশিয়া

    বিবিসি | ০৬ এপ্রিল ২০১৮

    যুক্তরাজ্য আগুন নিয়ে খেলছে : রাশিয়া

    রাশিয়ার সাবেক গোয়েন্দা ও তার মেয়েকে বিষ খাওয়ানোর ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাজ্য মিথ্যা গল্প ছড়াচ্ছে এবং আগুন নিয়ে খেলছে বলে অভিযোগ করেছে রাশিয়া।

    জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে মস্কোর রাষ্ট্রদূত ভ্যাসিলি নেভেনজিয়া বলেন, ব্রিটেনের প্রধান লক্ষ্যই ছিল অপ্রমাণিত কিছু অভিযোগকে ঘিরে রাশিয়ার সম্মানহানি করা , এমনকি অবৈধ ঘোষণা করা।

    গোয়েন্দাদের ওপর আক্রমণের পেছনে রাশিয়ার হাত ছিলো বলেই অভিযোগ করেছে যুক্তরাজ্য। তবে মস্কো এই হামলার দায় অস্বীকার করেছে।

    গত ৪ মার্চ রাশিয়ার সাবেক গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল (৬৬) এবং তাঁর মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে(৩৩) অচেতন অবস্থায় স্যালিসবেরির এক বেঞ্চে পাওয়া যায়। ইউলিয়া স্ক্রিপাল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাঁর অবস্থা কিছুটা ভালো থাকলেও সের্গেই স্ক্রিপালের অবস্থা সংকটাপন্ন। তাদের শরীরে বিষ প্রবেশ করাতে নোভিচক নামে একটি নার্ভ এজেন্ট (বিষাক্ত রাসায়নিক) ব্যবহার করা হয় বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

    ৬৬ বছর বয়সী সের্গেই স্ক্রিপাল রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার একজন কর্নেল ছিলেন। পরে তাঁর বিরুদ্ধে ব্রিটেনের এমআই-৬ গোয়েন্দা সংস্থার হয়ে রুশ গোয়েন্দা এজেন্টদের সঙ্গে প্রতারণার অভিযোগ আনা হয়েছিল।এরপর ২০১০ সালে লন্ডন ও মস্কোর মধ্যে গোয়েন্দা বিনিময় চুক্তির আওতায় সের্গেই স্ক্রিপাল ব্রিটেনে গিয়েছিলেন।

    তবেঁ এই ঘটনাকে কেন্দ্র করে এখন রাশিয়ার সঙ্গে ইউরোপের দেশগুলোর উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে ইউরোপের বিভিন্ন দেশ রাশিয়ার কূটনীতিকদের নিষিদ্ধ ঘোষণা করেছেন। এদের মধ্যে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রও রয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com