• শিরোনাম

    যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান : ভারত সীমান্তে ভয়ঙ্কর দুর্গ

    ডেনাইট ডেস্ক | ৩১ মার্চ ২০১৮

    যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান : ভারত সীমান্তে ভয়ঙ্কর দুর্গ

    আবারও উত্তপ্ত হয়ে উঠছে ভারত-পাকিস্তান সীমান্ত। চলছে পাল্টাপাল্টি হুমকি আর ভয়ঙ্কর সব মহড়া। আর তারই জের ধরে ভারত সীমান্তের খুব কাছেই নানা ধরনের প্রস্তুতি নিয়েছে পাকিস্তান। জানা গেছে, দেশের বিভিন্ন প্রান্তে অস্ত্র সাজানো হয়েছে।

    সম্প্রতি  পাকিস্তানের সেই সেনা দুর্গের ছবি স্যাটেলাইট ইমেজে ধরা পড়েছে। পাকিস্তানের গুরজানওয়ালায় রয়েছে সেই দুর্গ যা ভারতের সীমান্ত থেকে মাত্র ৬০ থেকে ৮০ কিলোমিটার দূরে। সেখানেই রয়েছে পাকিস্তানের ট্যাকটিক্যাল নিউক্লিয়ার ওয়েপন। জানা গেছে, খুব কাছ থেকে ভারতকে আক্রমণ করার জন্য তৈরি করা হয়েছে। গুরজানওয়ালা ও পানো আকিল নামে দুটি জায়গায় রয়েছে সেই দুর্গ।

    ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে তৈরি করা হয়েছে গুরজানওয়ালার দুর্গ। এতে রয়েছে দু’টি গ্যারেজ। পূর্ব দিকে রয়েছে অটোমেটেড ব্লাস্ট ডোর। আর পশ্চিমে পাঁচ মিটার চওড়া একটা এন্ট্রান্স। ইগলুর মতো ঘরে রয়েছে অস্ত্রাগার। এছাড়া ৩২ মিটার লম্বা ও ১৭ মিটার চওড়া আটটি গ্যারেজ আছে। এর মধ্যে ছ’টি এসি প্লান্টের সঙ্গে যুক্ত। রয়েছে পাঁচটি ব্লাস্ট প্রুফ বাংকার। অস্ত্র মেরামত করার জায়গাও রয়েছে সেখানে। কমান্ড অ্যান্ড কন্ট্রোলের জন্য রয়েছে বিশেষ জায়গা। চার স্তরীয় নিরাপত্তা বলয় রয়েছে সেখানে। আছে ওয়াচ টাওয়ার।

    অন্যদিকে পানো আকিলে এটি তৈরি করা হয় ২০১০ থেকে ২০১৫ সালের মধ্যে। একই ধরনের ব্লাস্ট ডোর ও এন্ট্রান্স রয়েছে এখানেও। রয়েছে ইগলু। গুরজানওয়ালার তুলনায় একটু বড় মোট ন’টি গ্যারেজ আছে সেখানে। সবকটি একই সাইজের। অনেকটা খোলা জায়গা আছে সেখানে। এখানেও আছে চার স্তরীয় নিরাপত্তা। মোটা প্রাচীরের আড়ালে রয়েছে সেই দুর্গ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com