• শিরোনাম

    লাল মাটির ক্যাম্পাসে নবীন নৃবিজ্ঞানীদের আগমন

    এবি এস ফরহাদ | ২১ এপ্রিল ২০১৮

    লাল মাটির ক্যাম্পাসে নবীন নৃবিজ্ঞানীদের আগমন

    শীতের রিক্ততা শেষে ধরায় এসেছে বৈশাখ, সাথে নিয়ে এসেছে লাল কৃষ্ণচূড়া। লাল কৃষ্ণচূড়া যখন লাল মাটির ক্যাম্পাস রাঙিয়ে দেয় তখন দুই লালের মিলনের সৌন্দর্য মানুষকে মুগ্ধ করে, তেমনিই মুগ্ধ কুবিয়ানেরা। একদিকে লাল পাহাড়ের ক্যাম্পাস অন্যদিকে লাল কৃষ্ণচূড়া যখন মিলেমিশে শোভা ছড়াচ্ছিল, ঠিক তখনই নবীনদের পদচারনা যেন ঐ সৌন্দর্যকে বহুগুণ বাড়িয়ে দেওয়ার জন্য।

    বাংলাদেশের দক্ষিন পূর্বাঞ্চলের উচ্চ শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ২০০৬ সনে বাংলাদেশ সরকার দক্ষিন পূর্বাঞ্চলের শিক্ষার মৌলিক চাহিদা মেটাতে বাংলাদেশের ২৬ তম পাবলিক বিশ্ববিদ্যালয়টি গড়ে তুলে। স্থাপনের এক যুগ পরেও বিভিন্ন অভাব ও সীমাবদ্ধতা দিয়ে যেতে হচ্ছে বিশ্ববিদ্যালয়টিকে। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৬ টি ব্যাচ চলমান রয়েছে এবং ৬ টি ব্যাচ গ্র্যাজুয়েশন শেষ করেছে। যদিও বর্তমানে বিশ্ববিদ্যালয়টি ও শিক্ষার্থীরা তাদেঁর সামর্থ্যের জানান দিচ্ছে।

    কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এত সীমাবদ্ধতার মধ্যও একটি পরিপূর্ণ বিভাগ নৃবিজ্ঞান। কুবির নৃবিজ্ঞান কে বলা হয় কুবি এগিয়ে নেওয়ার মূল ফটক। নৃবিজ্ঞান যেন কুবির নতুনত্বের আড়ৎঘর। নৃবিজ্ঞান বিভাগ থেকে কুবির বিভিন্ন সংগঠন, সমিতির জন্ম। ২০০৮ সালে কুবিতে নৃবিজ্ঞান বিভাগ এসে ২০০৯-১০ সেশন থেকে পথচলা শুরু করে। বর্তমানে নৃবিজ্ঞান বিভাগে তিনটি ব্যাচ গ্র্যাজুয়েশন শেষ করেছে এবং ৬ টি ব্যাচ চলমান রয়েছে। কুবির নৃবিজ্ঞান পরিবারের সদস্যারা ইতিমধ্যেই কুবি ও সমগ্র দেশে তাদেঁর সামর্থ্যের পরিচয় দিয়েছে।

    কুবির নৃবিজ্ঞান পরিবারের নতুন সদস্যা বিভাগের ৯ম আর কুবির ১২ তম ব্যাচ। গত ২৩ ও ২৪ ফেব্রুয়ারি ভর্তি যুদ্ধের মাধ্যমে কুবি পরিবারের নবীন সদস্যা হয়েছে ১০৪০ জন মেধাবী শিক্ষার্থী। তাদেঁরই ৬০ জন শিক্ষার্থী এসেছে নৃবিজ্ঞান পরিবারের অংশ হতে। গত ২৫ মার্চ ক্লাস শুরু হলেও নবীনদের বরণ করা হয় ১০ ই এপ্রিল একটি মনোমুগ্ধকর সংস্কৃতি অনুষ্ঠানের মধ্য দিয়ে।

    কুবির সব বিভাগের থেকে একটু আলাদা সমাজবিজ্ঞান অনুষদের নৃবিজ্ঞান পরিবারটি। এই পরিবারের অংশ হতে পেরে খুবই খুশি নবীন সদস্যারা। কয়েকজনের সাথে কথা বলে জানা যায় তাদেঁর উচ্ছ্বাসের কথা। নবীন শিক্ষার্থী এস, এম, আশফাক উদ্দীন বলেন-“নীল আকাশে দাপিয়ে বেড়ানো পাখি গুলো মেঘাচ্ছন্ন আকাশ দেখে যেমন বাড়ি ফেরার জন্য চঞ্চল হয়ে উঠে, পরিবারটিতে আসার আগে অনুভুতিটা অনেকটা ছিল সেরকমই!এখন অগ্রজদের ভালবাসা আর পছন্দের বিষয়টি নিয়ে ভালই আছি।যেন!বাড়ি ফিরেছি। অন্য এক শিক্ষার্থী মাহফুজ রাব্বি বলে-“ভালোবেসে যখন নৃবিজ্ঞানে এসেছে! ভালোবেসে নৃবিজ্ঞান থেকে দেশকে কিছু দিব।

    ইতিমধ্যেই কুবির নৃবিজ্ঞান পরিবার তাদেঁর পছন্দের দ্বিতীয় পরিবার হয়ে উঠেছে। তারা সবাই একযোগে বলে উঠে-” ভালোবাসি নৃবিজ্ঞানকে, ভালোবাসি নৃবিজ্ঞান পরিবারকে। নৃবিজ্ঞান পড়েই তারা নিজ বিশ্ববিদ্যালয়কে দেশে এবং দেশকে বিশ্বদরবারে তুলে ধরতে চাই।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মা হওয়ার পথে বাধা রাতের ডিউটি!

    ২৫ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com