• শিরোনাম

    শান্তিনগর থেকে মাওয়া পর্যন্ত উড়ালসড়ক হবে

    নিজস্ব প্রতিবেদক | ২৮ অক্টোবর ২০১৮

    শান্তিনগর থেকে মাওয়া পর্যন্ত উড়ালসড়ক হবে

    রাজধানীর শান্তিনগর থেকে মাওয়া রোড (ঝিলমিল) পর্যন্ত একটি উড়ালসড়ক নির্মাণের পরিকল্পনা রাজউকের আছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন। আজ রবিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে চট্টগ্রাম-৪ আসনের সাংসদ দিদারুল আলমের প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

    গণপূর্তমন্ত্রী আরও জানান, সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি) পদ্ধতিতে এই উড়ালসড়ক নির্মিত হবে। অর্থনৈতিক বিষয়–সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রকল্পটি অনুমোদন করে। প্রকল্পটি বাস্তবায়নের সময়কাল নির্ধারণ করা হয়েছে এ বছরের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

    নওগাঁ-১ আসনের সাধন চন্দ্র মজুমদারের প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন জানান, সরকারিভাবে শান্তিনিবাস (বৃদ্ধাশ্রম) স্থাপনের পরিকল্পনা সরকারের আপাতত নেই। তিনি জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদপ্তরের আওতায় বর্তমানে দেশে ছয়টি শান্তিনিবাস (বৃদ্ধাশ্রম) রয়েছে। এগুলোর অবস্থান যথাক্রমে ঢাকা (ফরিদপুর), খুলনা (বাগেরহাট), চট্টগ্রাম, সিলেট, বরিশাল ও রাজশাহীতে। এর প্রতিটিতে ৫০ জন করে মোট ৩০০ জন প্রবীণ ব্যক্তির থাকার ব্যবস্থা রয়েছে। এ ছাড়া সমাজসেবা অধিদপ্তরের আওতায় দেশের ৮৫টি শিশু পরিবারের প্রতিটিতে ১০ জন করে প্রবীণ ব্যক্তির থাকার ব্যবস্থা রাখা হয়েছে।

    ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানান, বর্তমানে দেশে সরকারি এবং বেসরকারি সকল পর্যায়ের ২৫ ক্যাটাগরির মোট ১ লাখ ৩৩ হাজার ৯০১টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তিনি আরও জানান, এই বিদ্যালয়গুলোর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৫ হাজার ৫৯৩টি। এই বিদ্যালয়গুলোতে অধ্যয়নরত মোট শিক্ষার্থীর সংখ্যা ২ কোটি ৯ লাখ ১৯ হাজার ২০১ জন।

    নারায়ণগঞ্জ-২ আসনের মো. নজরুল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, প্রাথমিক স্তরে শিক্ষার্থী ঝরে পড়া রোধ করতে শতভাগ শিক্ষার্থীকে উপবৃত্তি দেওয়া হচ্ছে। শতভাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘মিড ডে মিল’ চালু করা হয়েছে। মা সমাবেশ, হোম ভিজিট, অভিভাবক সমাবেশ জোরদার করা হয়েছে। এ ছাড়া শিক্ষক-কর্মকর্তা, ছাত্রছাত্রীর অভিভাবক এবং স্থানীয় শিক্ষানুরাগীদের নিয়ে উদ্বুদ্ধকরণ ও সচেতনতামূলক কর্মশালার আয়োজন করা হচ্ছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com