• শিরোনাম

    ব্রিটেনে ৪ ব্রিটিশ বাংলাদেশি নারীর বিজয়

    ডে নাইট ডেস্ক | শুক্রবার, ০৫ জুলাই ২০২৪

    ব্রিটেনে ৪ ব্রিটিশ বাংলাদেশি নারীর বিজয়

    আবারও ব্রিটেনের হাউজ অব পার্লামেন্টের সাধারণ নির্বাচনে জয়ী হলেন চার বঙ্গ কন্যা। তারা হলেন- রোশনারা আলী, বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক, ড. রুপা হক ও আপসানা বেগম। তাদের ৪ জনকেই দেখা যেতে পারে মন্ত্রিসভায়।

    বৃহস্পতিবার (৪ জুলাই) দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে ব্রিটেনের হাউজ অব পার্লামেন্টের সাধারণ নির্বাচন।

    সূত্র বলছে, লেবার পার্টি থেকে ১৫,৮৯৬ ভোট পেয়ে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে জিতেছেন তিনি। যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী।

    অন্যদিকে বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক চতুর্থবারের মতো বিজয়ী হয়েছেন। তার মোট ভোট সংখ্যা ছিল ২৩,৪৩২। নিকটতম প্রার্থী থেকে বিশাল ব্যবধানে জিতেছেন তিনি।

    ড. রুপা হক চতুর্থবারের মতো বিজয়ী হয়েছেন। আফসানা বেগম দ্বিতীয় মেয়াদে বিজয়ী হয়েছেন। লেবার পার্টির আপসানা বেগম মোট ১৮,৫৩৫ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গ্রিন পার্টির নাথালি সিলভিয়া বিনফাইট পেয়েছেন ৫,৯৭৫ ভোট। ।

    তবে রোশনারা টিউলিপ এবং রুপা হক তার আগে ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন এদের তিনজনের সবারই এই ক্যাবিনেটে মন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।

    শুক্রবার (৫ জুলাই) নির্বাচনী ফল ঘোষণার পর দেখা যায়, রুশনারা আলী ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট।

    লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ২০১০ সাল থেকে এর আগে টানা চারবার এমপি নির্বাচিত হন তিনি। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন পরে ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন রুশনারা আলী।

    প্রসঙ্গত, যুক্তরাজ্যে ১৪ বছর শাসনের অবসান ঘটছে কনজারভেটিভ পার্টির। এখন পর্যন্ত নির্বাচনে প্রাপ্ত ফলের হিসাবে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি।

    ব্রেক্সিট-পরবর্তী সময় থেকে ভঙ্গুর অর্থনীতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, অভিবাসন সমস্যাসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত যুক্তরাজ্যের বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগে গত ২২ মে আকস্মিক আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ২০১০ সাল থেকে টানা তিনবার ক্ষমতায় ছিল ঋষি সুনাকের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৪:২৬ অপরাহ্ণ | শুক্রবার, ০৫ জুলাই ২০২৪

    daynightbd.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মৃতের সংখ্যা ২৩ হাজার ছাড়াল

    ১০ ফেব্রুয়ারি ২০২৩

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১