• শিরোনাম

    পৃথিবীর ইতিহাসে উষ্ণতম বছর হতে যাচ্ছে ২০২৪

    ডে নাইট ডেস্ক | মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪

    পৃথিবীর ইতিহাসে উষ্ণতম বছর হতে যাচ্ছে ২০২৪

    ইউরোপীয় ইউনিয়নের ক্লাইমেট চেঞ্জ মনিটরিং সার্ভিস সোমবার জানিয়েছে, গত মাস ছিল ইতিহাসের সবচেয়ে উষ্ণতম জুন। কিছু বিজ্ঞানী বলছেন, প্রায় প্রতি মাসে অস্বাভাবিক মাত্রায় তাপমাত্রা বৃদ্ধির ফলে ২০২৪ হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে উষ্ণতম বছর। বিজ্ঞানীদের কেউ কেউ বলছেন, জলবায়ু পরিবর্তন এবং এল নিনো; উভয়ই চলতি বছরের এ পর্যন্ত তাপমাত্রাকে রেকর্ড উচ্চতায় নিয়ে গেছে। খবর রয়টার্সের।

    মাসিক এক বুলেটিনে ইউরোপীয় ইউনিয়নের কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস জানায়, গত বছরের জুন থেকে এ পর্যন্ত ১৩ মাসের প্রতি মাসেই তাপমাত্রা আগের রেকর্ড ভেঙেছে। আর সবশেষ তথ্য অনুযায়ী, উষ্ণতম বছর হিসেবে ২০২৩ সালকে ছাড়িয়ে যাবে ২০২৪। এটি হতে যাচ্ছে ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর।

    বার্কেলি আর্থের গবেষক বিজ্ঞানী জেক হসফাদার। তিনি রয়টার্সকে বলেন, ‘ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময় থেকে পৃথিবীর ভূপৃষ্ঠের তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এর পর থেকে এ পর্যন্ত সবচেয়ে উষ্ণতম বছর হতে যাচ্ছে ২০২৪। এখন অনুমান করছি যে উষ্ণতম বছর হওয়ার দিক থেকে ২০২৪ সাল ২০২৩-কে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা প্রায় ৯৫ শতাংশ।’

    বিশ্বজুড়ে পরিবর্তিত জলবায়ু পরিস্থিতি এরই মধ্যে ভয়ানক পরিণতি ডেকে এনেছে। গত মাসে পবিত্র হজ পালনের সময় ভয়াবহ গরমে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। নয়াদিল্লিতে লম্বা সময় ধরে নজিরবিহীন তাপপ্রবাহ চলছে। অতিরিক্ত গরমে সেখানে অনেক মানুষের মৃত্যু হয়েছে। গ্রিসেও এ বছর গরমের কারণে বেশ কয়েকজন পর্যটক মারা যান।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:০৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪

    daynightbd.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মৃতের সংখ্যা ২৩ হাজার ছাড়াল

    ১০ ফেব্রুয়ারি ২০২৩

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১