• শিরোনাম

    বৈশ্বিক অর্থনৈতিক সংকটেও গণমুখী বাজেট

    নিজস্ব প্রতিবেদক | বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪

    বৈশ্বিক অর্থনৈতিক সংকটেও গণমুখী বাজেট

    ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বৈশ্বিক অর্থনৈতিক সংকটেও গণমুখী ও জনগণের স্বার্থ সংরক্ষণের বাজেট বলে জানিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

    বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

    বাজেট পেশের পর জাতীয় সংসদ ভবনে বাজেট নিয়ে তাৎক্ষনিক এক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রস্তাবিত বাজেটকে সংকটে বাস্তবসম্মত গণমুখী বাজেট। কারো প্রেসক্রিপশন মেনে বাজেট প্রণয়ন করা হয়নি। সংকটের এই সময়ে গণমুখী বাজেট হয়েছে। দলের নির্বাচনী ইশতেহারে দেওয়া অঙ্গীকার ও অগ্রাধিকার খাত বিবেচনায় নিয়ে বাজেট দেওয়া হয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণেও ফোকাসটা থাকবে। বাস্তবসম্মত হয়েছে এই বাজেট।

    বাজেট প্রণয়নে আইএমএফের কোনো প্রেসক্রিপশন মানা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, কারো প্রেসক্রিপশন মেনে বাজেট প্রণয়ন করা হয়নি। শেখ হাসিনা সরকার কারো প্রেসক্রিপশন মেনে চলে না।

    আওয়ামী লীগ সভাপতি মণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, ২০২৪-২৫ সালের বাজেটকে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার সহায়ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সময়োপযোগী বাজেট দিয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে আমরা যে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি, এই বাজেটের মাধ্যমে সেটি স্মার্ট নগরায়ণ এবং স্মার্ট জনগণ গড়ে উঠতে সাহায্য করবে। বিশেষ করে পিছিয়ে পড়া নিম্নবিত্তের মানুষ যাতে সমানতালে এগিয়ে যেতে পারে, সেদিকে লক্ষ্য রেখে বাজেটে প্রস্তাব করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনি ইশতেহারের মাধ্যমে যে ওয়াদা করেছিলেন, এই বাজেট তা বাস্তবায়নেরই অংশ। দেশকে ভবিষ্যৎ প্রজন্মের বসবাসের উপযোগী একটি স্মার্ট রাষ্ট্র গড়ে তোলার লক্ষ্যে সরকার এ বাজেট জাতির কাছে উপস্থাপন করেছে। এই বাজেটে দেশের ধনী, গরিব, মধ্যবিত্ত সবাই উপকৃত হবেন।

    আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে সবার স্বার্থ রক্ষার বাজেট। এ বাজেটে ‘টেকসই উন্নয়নের পরিক্রমায় স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রা’ শীর্ষক ২০২৪-২৫ অর্থবছরের বাজেট সুদূরপ্রসারী লক্ষ্য বাস্তবায়নের পথযাত্রার দিকনির্দেশনার সন্নিবেশন। বর্তমান অস্থির বিশ্ব অর্থনীতির মন্দার ধাক্কা মোকাবিলা আমাদের মতো মধ্যম আয়ের রাষ্ট্রের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বিশেষ করে মাত্রাতিরিক্ত জনগণ অধ্যুষিত ছোট্ট দেশের খাদ্য, পুষ্টি ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা এখন কঠিন চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে। এই বাস্তবতার আলোকে গরিব জনগোষ্ঠীর স্বার্থ সংরক্ষণ এবং টেকসই উন্নয়নের অভিযাত্রা অব্যাহত রাখার ক্ষেত্রে প্রস্তাবিত বাজেটে সুনিপুণভাবে ভারসাম্য বজায় রাখা হয়েছে। সর্বশ্রেণির নাগরিকদের স্বার্থ রক্ষার ক্ষেত্রে প্রস্তাবিত বাজেট সবিশেষ ভূমিকা পালন করবে। আওয়ামী লীগের আরেক সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরীর নাদেল বলেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকটের মধ্যেও যে বাজেট প্রস্তাব করা হয়েছে তা জনগণের স্বার্থ সংরক্ষণে বাজেট। জনগণের উপর বাড়তি কোনো কর আরোপ করা হয়নি। ফলে জনগণের উপর বাড়তি কোন চাপ পড়বে না। এ বাজেট ব্যবসা বান্ধব। ধনী গরীব সবাই উপকৃত হবেন। আইটি খাতেও যে প্রস্তাব দেওয়া হয়েছে, তা আগামী দিনের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪

    daynightbd.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০