• শিরোনাম

    ৪ পর্যবেক্ষক সংস্থায় আ.লীগের আপত্তি

    নিজস্ব প্রতিবেদক | ১২ ডিসেম্বর ২০১৮

    ৪ পর্যবেক্ষক সংস্থায় আ.লীগের আপত্তি

    আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধনে থাকা চারটি দেশীয় সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব না দেওয়ার জন্য আবেদন জানিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

    আজ বুধবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করে এ আবেদন জানান আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে গিয়ে তিনি এই আবেদন জানান।

    সিইসির সঙ্গে সাক্ষাতের পর এইচ টি ইমাম সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশনে ১১৮টি নিবন্ধিত নির্বাচন পর্যবেক্ষক রয়েছে। এদের মধ্যে চারটি সংস্থা রাজনীতির সঙ্গে সরাসরি সম্পৃক্ত। তারা নির্বাচনে পর্যবেক্ষণ করতে যেতে প্রভাবিত করতে পারে। এরা হলো ডেমোক্রেসি ওয়াচ। যার প্রধান হচ্ছে শফিক রেহমানে স্ত্রী তালেয়া রহমান। খান ফাউন্ডেশন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খানের স্ত্রীর। বগুড়ার লাইট হাউস তারেক রহমানের। আর আদিলুর রহমানে প্রতিষ্ঠান বাংলাদেশ মানবাধিকার পরিষদ। এরা সবাই রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। এদের পর্যবেক্ষণের দায়িত্ব দিলে বিপর্যয় ঘটতে পারে। তাই নির্বাচন কমিশনকে আমরা বলেছি যেন, নিরপেক্ষ সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দেন।

    এনজিও ব্যুরোর নিবন্ধনের মেয়াদ উত্তীর্ণ হলে সম্প্রতি অধিকার নামে একটি সংস্থার নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশন। এইচটি ইমাম বলেন, অধিকার সংগঠনটিই আদিলুর রহমানের। সেটির নিবন্ধন বাতিল হলে এখন তিনি বাংলাদেশ মানবিকার পরিষদ চালাচ্ছেন।

    এর আগে বিএনপি, জানিপপ ও এর প্রধান ড. নাজমুল আহসান কলিমউল্লাহকে নির্বাচন পর্যবেক্ষণ থেকে দূরে রাখার অনুরোধ জানায়। অন্তত ৯টি বিদেশি সংস্থা, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য আগ্রহ প্রকাশ করেছে। যদিও ইউরোপীয় ইউনিয়ন আগে বলেছে, তারা কেবল বিশেষজ্ঞ টিম পাঠাবে। নির্বাচন পর্যবেক্ষণ করবে না। আর নির্বাচন কমিশনে নিবন্ধিত দেশীয় ১১৮টি সংস্থার সবাই পর্যবেক্ষণে আগ্রহী। আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com