• শিরোনাম

    বাংলাদেশের ১৫টি পাতা-একাউন্ট বন্ধ করেছে ফেইসবুক

    ডেনাইট ডেস্ক | ২১ ডিসেম্বর ২০১৮

    বাংলাদেশের ১৫টি পাতা-একাউন্ট বন্ধ করেছে ফেইসবুক

    বাংলাদেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র bdnews24.com এর অগুনতি পাঠকদের বিভ্রান্ত করতে বিডিনিউজ টোয়েন্টিফোর নামের মাঝে একটি ‘এস’ বসিয়ে bdsnews24.com নামে এই ফেইসবুক পাতাটি খোলা হয়েছিল। একই নামে একটি ওয়েবসাইটও খোলা হয়।

    এই ধরনের ভুয়া ওয়েবসাইট বন্ধ করতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে বিটিআরসি, কপিরাইট অফিসসহ দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোতে বহু আগে চিঠি দেওয়া হয়েছিল; পদক্ষেপ চাওয়া হয়েছিল আইনশৃঙ্খলা বাহিনীসহ দেশের গোয়েন্দা সংস্থাগুলোরও। ফেইসবুক বিডিএসনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাশাপাশি বিবিসি বাংলার নামের আদলে খোলা ভুয়া একটি পাতাও বন্ধ করেছে। বন্ধ করা হয়েছে ‘নিউজদিনরাত টোয়েন্টিফোর ডটকম’ নামে একটি পাতাও।

    ইন্টারনেটে নিরাপত্তা হুমকি মোকাবেলায় কাজ করে আসা গ্রাফিকা নামে একটি কোম্পানিকে দিয়ে তদন্ত করিয়ে বাংলাদেশি ১৫টি পাতা ও একাউন্ট বন্ধ করা হয় বলে বৃহস্পতিবার ফেইসবুক কর্তৃপক্ষ জানিয়েছে। আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশে সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে, তার আগে ইন্টারনেটে নানা ধরনের বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে বলে সরকার ও বিরোধী উভয় শিবির থেকে অভিযোগ করা হচ্ছিল।

    ফেইসবুক কর্তৃপক্ষ বলেছে, যে নয়টি পাতা ও একাউন্ট বন্ধ করা হয়েছে, সেগুলোতে বাংলাদেশের ‘সরকারের পক্ষে’ এবং ‘বিরোধী দলের বিপক্ষে’ বিভ্রান্তিকর প্রচার চালানো হচ্ছিল। আমাদের তদন্ত ইঙ্গিত করছে যে এর সঙ্গে যে সব ব্যক্তি জড়িত, তাদের সঙ্গে সরকারের সংশ্লিষ্টতা রয়েছে,” বলেছে ফেইসবুক।

    বন্ধ করার মতো পদক্ষেপ নেওয়ার কারণ ব্যাখ্যা করে ফেইসবুকের ‘সাইবার সিকিউরিটি পলিসি’র প্রধান নাথানিয়েল গ্লেইশার বলেন, এই ধরনের আচরণ ফেইসবুকের নীতির সঙ্গে যায় না। আমরা চাই না কোনো ব্যক্তি বা সংগঠন এই নেটওয়ার্ক ব্যবহার করে কোনো ব্যক্তি কিংবা কারও সম্পর্কে বিভ্রান্তি ছড়াক। ফেইসবুকের মতো টুইটারও বাংলাদেশ থেকে খোলা ১৫টি একাউন্ট বন্ধ করে দিয়েছে। টুইটার কর্তৃপক্ষও বলেছে, বন্ধ করে দেওয়া এই একাউন্টগুলো পরিচালনায় যুক্তদের কারও কারও ‘সরকারের সংশ্লিষ্টতা’ রয়েছে বলে তাদের প্রাথমিক পর্যবেক্ষণে মনে হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com