• শিরোনাম

    পাবনায় ‘ব্যাল্যবিয়ে প্রতিরোধে’ অ্যাপ চালু

    পাবনা প্রতিনিধি | ০৫ জুলাই ২০১৯

    পাবনায় ‘ব্যাল্যবিয়ে প্রতিরোধে’ অ্যাপ চালু

    চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার এই অ্যাপসের পরিকল্পনা ও ব্যবস্থাপনার দায়িত্বে আছেন বলে প্রশাসন থেকে জানানো হয়েছে। স্থানীয় সরকার বিভাগের এলজিএসপি-৩ এর আর্থিক সহায়তায় এই অ্যাপ উদ্ভাবন করা হয়েছে বলে ইউএনও জানান। ইউএনও সরকার অসীম কুমার বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীদের কমনরুমে ট্যাব রাখা থাকবে। বাল্যবিয়ের বিষয়ে তারা অ্যাপে ঢুকে নিজের নাম-ঠিকানা, শ্রেণি-রোল নম্বর দিয়ে তার সমস্যার কথা লিখলে মেসেজ চলে যাবে উপজেলা প্রশাসনের কাছে। তখন প্রশাসন থেকে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

    শুধু বাল্যবিয়েই নয়, যেকোনো যৌন হয়রানি, নির্যাতন বিষয়েও একইভাবে অ্যাপসে ছাত্রীরা জানালে উপজেলা প্রশাসন দ্রুত ব্যবস্থা নেবে। তিনি জানান, গুগল প্লে স্টোরে এই অ্যাপ পাওয়া যাবে। উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক সন্তানদের মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে মায়েদের দায়িত্ব পালনের আহ্বান জানান। সন্তানের হাতে মোবাইল তুলে না দিয়ে বই ও খেলাধুলার সামগ্রী তুলে দিয়ে তাদের চারিত্রিক গঠনে ভূমিকা রাখতে প্রতিটি পরিবারের দায়িত্ব বলে তিনি মনে করেন।

    অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ‘বাল্যবিয়ে প্রতিরোধী অ্যাপ’ ব্যবহারের জন্য ১০টি ট্যাব, ২৬টি ডিজিটাল হাজিরার মেশিন ও ৭০৮ জন শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ হিসেবে স্কুলব্যাগ বিতরণ করা হয়। মুলগ্রাম ইউপি চেয়ারম্যান রাশেদুল ইসলাম বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাফিউল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আব্দুল হামিদ মাস্টার ও উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম কুমার। অনুষ্ঠানে জনপ্রতিনিধি, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, সুধীজন উপস্থিত ছিলেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বে-রসিক ইউএনও!

    ১২ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com