• শিরোনাম

    বেকার ২৬ লাখ ৭৭ হাজার

    ডেনাইট ডেস্ক | ০৯ জুলাই ২০১৯

    বেকার ২৬ লাখ ৭৭ হাজার

    নিরক্ষর ৩ লাখ বেকারের মধ্যে পুরুষ এক লাখ ২৭ হাজার এবং নারী এক লাখ ৭৩ হাজার। প্রাথমিক পাস বেকারের সংখ্যা ৪ লাখ ২৮ হাজার। এর মধ্যে পুরুষ ২ লাখ ২ হাজার, নারী ২ লাখ ২৬ হাজার। মাধ্যমিক পাস ৮ লাখ ৯৭ হাজার বেকারের মধ্যে পুরুষ ৪ লাখ ২২ হাজার এবং নারী ৪ লাখ ৭৪ হাজার। উচ্চ মাধ্যমিক স্তরের বেকার ৬ লাখ ৩৮ হাজার। এর মধ্যে পুরুষ ৩ লাখ ৫৩ হাজার ও নারী ১ লাখ ৭১ হাজার।

    বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪ লাখ ৫ হাজার বেকারের মধ্যে পুরুষ ২ লাখ ৩৪ হাজার ও নারী ১ লাখ ৭১ হাজার। ২০১১ থেকে ২০১৫ সাল মেয়াদি সরকারের ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনায় এক কোটি ৪০ লাখ কর্মসংস্থান সৃষ্টির কথা বলা হলেও আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওর হিসাবে, এই সময়ে বাংলাদেশে তরুণদের মধ্যে বেকারত্বের হার বেড়ে দ্বিগুণ হয়েছে।

    গত বছর সংস্থাটির একটি প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে তরুণদের মধ্যে বেকারত্ব ২০১০ সালের তুলনায় দ্বিগুণ হয়ে ২০১৭ সালে ১২ দশমিক ৮ শতাংশে দাঁড়িয়েছে। বাংলাদেশে উচ্চশিক্ষিত তরুণদের মধ্যে বেকারত্ব সবচেয়ে বেশি ১০ দশমিক ৭ শতাংশ জানিয়ে আইএলওর প্রতিবেদনে বলা হয়, এই হার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় ২৮টি দেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। এক্ষেত্রে বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থায় আছে শুধু পাকিস্তান।

    বৈধ রিক্রুটিং এজেন্সি ১২৪৮টি

    প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ জানান, বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এ পর্যন্ত গমনকারী নারী কর্মীর সংখ্যা ৮ লাখ ৫৪ হাজার ৮০৯ জন। এর মধ্যে সৌদি আরবে গেছেন তিন লাখ ১৬ হাজার ২৪৪ জন।দেশে বৈধ রিক্রুটিং এজেন্সির সংখ্যা এক হাজার ২৪৮টি বলেও জানান তিনি। ইমরান জানান, ২০০৪ সালে বিএমটিইর ডাটাবেইজ চালু হওয়ার পর এ পর্যন্ত ৯৮ লাখ ৮৭ হাজার ৯৪৮ জন কর্মী নিবন্ধিত হয়েছেন। প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকারের দুই মেয়াদে ৫৯ লাখ ৩৩ হাজার ৯৫ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নকিয়া ৩৩১০ ফোনের আবির্ভাব

    ২৮ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com