• শিরোনাম

    বাহামা দ্বীপপুঞ্জে হারিকেন ডোরিয়ান-এর তাণ্ডব, মৃত ৫

    ডেনাইট ডেস্ক | ০৩ সেপ্টেম্বর ২০১৯

    বাহামা দ্বীপপুঞ্জে হারিকেন ডোরিয়ান-এর তাণ্ডব, মৃত ৫

    আটলান্টিক মহাসাগরের বাহামা দ্বীপপুঞ্জে শক্তিশালী হারিকেন ডোরিয়ান-এর তাণ্ডবে শিশুসহ অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে আরও ২১ জন। সোমবার বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস হতাহতের এ সংখ্যা নিশ্চিত করেছেন। স্থানীয় সময় রবিবার দুপুরে ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে বাহামার অ্যাবাকো দ্বীপের এলবো কে অঞ্চলে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। সেখানে আঘাত হেনে এটি ধীরে ধীরে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। ইতিমধ্যেই দেশটির ফ্লোরিডা, জর্জিয়া, ভার্জিনিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

    যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, প্রলয়ঙ্করী এ ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বাহামা দ্বীপপুঞ্জের ১৩ হাজার ঘরবাড়ি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস বলেছেন, তার দেশের জনগণ বর্তমানে যুদ্ধ পরিস্থিতিতে রয়েছে। তারা হারিকেন ডোরিয়ানের তাণ্ডবে আক্রান্ত। কিন্তু এ ধরনের পরিস্থিতিতে আত্মরক্ষার কোনও উপাদান জনগণের হাতে নেই।

    বাহামা-র সাবেক প্রধানমন্ত্রী পেরি ক্রিস্টির এক সহকারীর পোস্ট করা ভিডিওতে আবাকো দ্বীপপুঞ্জের মারাত্মক ক্ষয়ক্ষতির আলামত মিলেছে। উল্টে যাওয়া গাড়ি, বিধ্বস্ত হয়ে যাওয়া বাড়ির ছাদ আর উপকূলীয় এলাকায় পানি ছাদের সমান উচ্চতায় উঠতে দেখা গেছে। অনলাইনে পোস্ট করা আরেকটি ভিডিওতে সাহায্যের জন্য মরিয়া আকুতি শোনা গেছে।

    সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, হারিকেনের তাণ্ডবে পানিতে ডুবে গেছে দ্বীপপুঞ্জের বিভিন্ন এলাকা। উড়ে গেছে বহু ঘরবাড়ি। পানি বেড়ে যাওয়ায় অনেকে নিজ বাড়ির ছাদে আশ্রয় নিয়েছেন। চার্চ, স্কুলসহ বিভিন্ন ভবনকে জরুরি আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সরকার এমন মোট ১৪টি কেন্দ্র স্থাপন করেছে। তবে এসব স্থান পূর্ণ হয়ে যাওয়ায় আশঙ্কা করা হচ্ছে অনেকেই সরকার ঘোষিত আশ্রয়কেন্দ্রের বাইরে আশ্রয় নিতে বাধ্য হবে। যেখানে তারা সরকারের সরবরাহ করা খাবার ও পানি পাবেন না। এছাড়া বিভিন্ন আশ্রয়কেন্দ্রের চারপাশ প্লাবিত হয়ে পড়ায় বিপাকে পড়েছেন এসব স্থানে আশ্রয় নিতে আসা মানুষ। পানিবন্দি হয়ে পড়েছেন তারা। সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com