• শিরোনাম

    ভারত ও পাকিস্তান কাশ্মীর বিরোধ ‘মিটাতে পারবে’, আশা ট্রাম্পের

    ডেনাইট ডেস্ক | ২৪ সেপ্টেম্বর ২০১৯

    ভারত ও পাকিস্তান কাশ্মীর বিরোধ ‘মিটাতে পারবে’, আশা ট্রাম্পের

    ভারত ও পাকিস্তান কাশ্মীর বিষয়ে তাদের বিভেদের সমাধান করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সোমবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাতে এ আশাবাদ জানিয়েছেন তিনি। ইমরান কাশ্মীরে ভারতের ‘অবরোধ’ শেষ করতে যুক্তরাষ্ট্রকে তার প্রভাব কাজে লাগানোর আহ্বান জানালে ট্রাম্প ওই মন্তব্য করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

    সাংবাদিকদের উপস্থিতিতে দুই নেতার বৈঠক শুরুর পর ট্রাম্প ফের ইমরানকে জানান, কাশ্মীর বিষয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করতে আগ্রহী তিনি। এর আগেও পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে এমন আগ্রহ প্রকাশ করেছিলেন তিনি।ট্রাম্প বলেন, “যদি আমি সাহায্য করতে পারি, (তাহলে) সাহায্য করতে চাই। আমি চাই সবার সঙ্গে ভালো আচরণ করা হোক।

    কাশ্মীরের লাখ লাখ বাসিন্দা অবরোধের মধ্যে আছে এবং তাদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে ট্রাম্পকে জানান ইমরান। সঙ্কট আরো গভীর হয়ে উঠতে পারে এমন মন্তব্য করে ট্রাম্পকে অবরোধ তুলতে (নরেন্দ্র) মোদীকে অনুরোধ জানানোর আহ্বান জানান তিনি। অন্তত অবরোধ তুলে নিক,” বলেন ইমরান।

    ট্রাম্প বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশের প্রধান, তাই জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের নিজের প্রভাব ব্যবহার করার দায়িত্ব আছে বলে মন্তব্য করেন তিনি। বিশ্বের বিরোধ নিষ্পত্তির জন্য আমরা যুক্তরাষ্ট্রের দিকে তাকিয়ে থাকি,” বলেন তিনি। এ সময় ট্রাম্প উল্লেখ করেন, রোববার হিউস্টনে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে ৫০ হাজার ভারতীয় মার্কিনীদের সামনে মোদী তার ভাষণে ‘অত্যন্ত আক্রমণাত্মক একটি বিবৃতি’ দিয়েছেন।

    সেখানে সবাই ওই বিবৃতিটিকে বেশ ভালোভাবে গ্রহণ করেছিল এটি আমি বলবো, কিন্তু সেটি খুব আক্রমণাত্মক বিবৃতি ছিল। ভারত ও পাকিস্তান তাদের বিরোধ মিটাতে সক্ষম হবে, এটিই আশা করছি আমি। তারা এমন কিছু করবে যা সত্যিই সুন্দর ও উভয়ের জন্য ভালো হবে। সবক্ষেত্রেই একটি সমাধান থাকে এবং এ ক্ষেত্রেও একটি সমাধান আছে বলে সত্যিই বিশ্বাস করি আমি, বলেন ট্রাম্প। আফগানিস্তান প্রসংগে ট্রাম্প বলেন, শান্তি উদ্যোগ ভেস্তে যাওয়ার পর গত দুই সপ্তাহে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী তালেবানের ওপর কঠিন আঘাত হেনেছে। চলতি সপ্তাহের শেষ দিকে ট্রাম্পের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের কথা আছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯  
  • ফেসবুকে daynightbd.com