• শিরোনাম

    বাংলাদেশে বন্ধের পর খুলে দেওয়া হল পাবজি

    নিজস্ব প্রতিবেদক | ১৯ অক্টোবর ২০১৯

    বাংলাদেশে বন্ধের পর খুলে দেওয়া হল পাবজি

    পুলিশের সাইবার সিকিউরিটি বিভাগের আবেদনে বিশ্বজুড়ে আলোচিত অনলাইন গেইম ‘প্লেয়ারআননোনস ব্যাটলগ্রাউন্ড’ (পিইউবিজি) বাংলাদেশে বন্ধ করার পর আবার খুলে দেওয়া হয়েছে। একজন পুলিশ কর্মকর্তা শুক্রবার বিকালে এক ফেইসবুক পোস্টে গেইমটি বন্ধ করার তথ্য জানানোর পর রাতে আরেক পোস্টে তা খুলে দেওয়ার কথা জানান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

    রাত ১০টার দিকে দেওয়া ওই পোস্টে মন্ত্রী লেখেন, “PUBG ব্যবহারকারী যারা এটি ব্লক করায় নাখোশ ছিলেন তারা জেনে খুশি হবেন যে এটি আর ব্লক করা নেই। পরে এ বিষয়ে জানতে চাইলে মোস্তাফা জব্বার বলেন, সরকার কারও ব্যক্তিগত স্বাধীনতায় ‘হস্তক্ষেপ করতে চায় না’। তাই গেইমটি খুলে দেওয়া হয়েছে। এই গেইমে আসক্তি তৈরি হওয়ায় তরুণরা ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে অভিভাবকদের অভিযোগের প্রেক্ষিতে সেটি বন্ধ করার জন্য বিটিআরসিকে বলেছিল পুলিশের সাইবার সিকিউরিটি বিভাগ। তাদের আবেদনে গেইমটি ডাউনলোড করার সুযোগ বন্ধ করে দিয়েছিল বিটিআরসি।

    এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, অভিভাবকরা চাইলে নিজেরাই তাদের ছেলে-মেয়েদের এই গেইম খেলা বন্ধের ব্যবস্থা করতে পারেন। দক্ষিণ কোরিয়ার কোম্পানি ব্লুহোলের তৈরি এই মাল্টিপ্লেয়ার গেইম সংক্ষেপে পাবজি নামেই পরিচিতি। এই গেইমে আসক্তির ফলে কিশোর-তরুণদের মধ্যে বিভিন্ন নেতিবাচক প্রভাব পড়ছে বলে আলোচনা হচ্ছে বেশ কিছুদিন ধরেই।

    চীন, নেপাল, ইন্দোনেশিয়া, জর্ডান এবং ভারতের কয়েকটি রাজ্যে ইতোমধ্যে এই গেইম নিষিদ্ধ করা হয়েছে। পুলিশের সাইবার সিকিউরিটি বিভাগের কর্মকর্তারা জানান, সাম্প্রতিক সময়ে বাংলাদেশেও পাবজি তরুণদের মধ্যে খুব জনপ্রিয়তা পেয়েছে। আসক্তি তৈরি হওয়ায় অনেকে দিন রাত এই গেইম নিয়ে ব্যস্ত থাকছে; ফলে লেখাপড়ার ক্ষতি হওয়ার পাশাপাশি অনেকের মধ্যে আচরণগত সমস্যা তৈরি হচ্ছে বলে অভিযোগ করছিলেন অনেক অভিভাবক। তার ভিত্তিতেই বিষয়টি নিয়ে নিজেদের মধ্যে আলোচনার পর বিটিআরসিকে গত সপ্তাহে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছিল বলে পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের উপ কমিশনার আ ফ ম আল কিবরিয়া জানিয়েছিলেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    হেডফোনে বিস্ফোরণ!

    ১৫ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com