• শিরোনাম

    সেই ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে এই জয়

    ডেনাইট ডেস্ক | ০৪ নভেম্বর ২০১৯

    সেই ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে এই জয়

    কঠিন পরিস্থিতি থেকে কত ম্যাচ জিতিয়েছেন মুশফিকুর রহিম। কতবার নায়কের বেশে মাঠ ছেড়েছেন মাহমুদউল্লাহ। সেগুলো কেউ হয়তো মনে রাখেনি। কিন্তু ভারতের বিপক্ষে জয়ের খুব কাছে গিয়েও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে হেরে যাওয়া ম্যাচটির কথা কেউ ভোলেনি। তাতে কিছুটা মনক্ষুন্ন মুশফিকুর রহিম। জানালেন, সেই ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়েই জিতেছেন দিল্লিতে।

    বেঙ্গালুরুতে সেবার শেষ ৩ বলে ২ রানের সমীকরণ মেলাতে পারেনি বাংলাদেশ। হার্দিক পান্ডিয়াকে ছক্কায় ওড়ানোর চেষ্টায় ক্যাচ দেন মুশফিক। পরের বলে একই চেষ্টায় ধরা পড়েন মাহমুদউল্লাহ। শেষ বলে সিঙ্গেল নেওয়ার চেষ্টায় রান আউট হয়ে যান মুস্তাফিজুর রহমান। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে রবিবার প্রথম টি-টোয়েন্টিতে ৭ উইকেটে জিতে সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বারবার ফিরে এলো বেঙ্গালুরুর সেই ম্যাচের প্রসঙ্গ। মুশফিকের যেন একটু মন খারাপই হলো ঘুরে-ফিরে তেতো স্মৃতি মনে করিয়ে দেওয়ায়।

    এভাবে জিতলে কেউ মনে রাখে না। হেরে গেলে সবাই মনে রাখে…এমন যে কোনো খেলোয়াড়ের ক্ষেত্রেই হতে পারে। ১০/১৫ বছরে এমন কিছু ম্যাচ আপনার ক্যারিয়ারে থাকতেই পারে। গত কয়েক বছরে আমি কিছু ম্যাচে শেষ পর্যন্ত থেকে জিতিয়েও ফিরেছি। সেগুলো আমাকে অনেক আত্মবিশ্বাস দিয়েছে। চড়া মূল্য দিয়ে মুশফিক শিখেছেন, অমন পরিস্থিতিতে কি করা উচিত আর কি উচিত নয়।

    মানুষ ভুল করতেই পারে। তবে সেখান থেকে শিক্ষা নেওয়াটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। শেষ দিকে আমি আর (মাহমুদউল্লাহ) রিয়াদ ভাই কথা বলেছিলাম। আমরা পরিষ্কার ছিলাম যে, কি করতে হবে। এবার আমরা ম্যাচ শেষ করতে পেরেছি। এটা ছিল আমাদের জন্য দারুণ ব্যাপার। টি-টোয়েন্টির এক হাজারতম ম্যাচে ভারতকে তাদের মাটিতে হারালেও বেঙ্গালুরুতে হারের দুঃখ ভুলতে পারছেন না মুশফিক। তবে ভারতের বিপক্ষে ব্যর্থতার বৃত্ত ভাঙতে পেরে খুশি।

    বিশ্বকাপের ম্যাচ আর দ্বি-পাক্ষিক সিরিজের ম্যাচ সম্পূর্ণ আলাদা। ভারতের মতো দলের বিপক্ষে যখন খেলবেন তখন আপনি নিজেদের সেরাটা দিতে চাইবেন। আর এই সংস্করণে আমরা কখনও জিতিনি। আমাদের শুরু করাটা দরকার ছিল। সেই শুরুটা করতে পেরে আমরা অনেক খুশি। বিশ্বাস ছিল যে, আমরা ওদের হারাতে পারি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    পাকিস্তানে খেলতে চান সাকিব

    ২৮ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com