• শিরোনাম

    সৌদি আরবে কারফিউ সাময়িক প্রত্যাহার

    ডেনাইট ডেস্ক | ২৬ এপ্রিল ২০২০

    সৌদি আরবে কারফিউ সাময়িক প্রত্যাহার

    প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তাররোধে দেশজুড়ে জারি করা অনির্দিষ্টকালের কারফিউ ২৬ এপ্রিল থেকে ১৩মে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রত্যাহারের আদেশ দিয়েছেন সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। তবে মক্কা অঞ্চলে লকডাউন এবং ২৪ ঘণ্টা কারফিউ বলবৎ থাকবে।

    গতকাল শনিবার (২৫ এপ্রিল) রাতে জারি করা রাজকীয় ফরমানে বলা হয়েছে পবিত্র মক্কা নগরী ও ২৪ ঘন্টার কোয়ারেন্টাইন করা এলাকাসমূহ ছাড়া সমস্ত সৌদি আরবে সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত কারফিউ প্রত্যাহার করা হয়েছে।

    পূর্বের কারফিউ আওতামুক্ত বিভিন্ন সেক্টরসহ আরো কিছু আর্থিক ও বানিজ্যিক সেক্টরের যেমন পাইকারী ও খুচরা ব্যবসা প্রতিষ্ঠান এবং শপিংমল তাদের কার্যক্রম আগামী ২৯ এপ্রিল থেকে ১৩মে পর্যন্ত সকাল ৯ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত চালাতে পারবে। তবে এসময় অবশ্যই সামাজিক দুরত্ব নিশিচত করতে হবে।

    এছাড়া সামাজিক দুরত্ব বজায় রাখা যায়না এমন প্রতিষ্ঠান যেমন- সেলুন, বিউটি পারলার, ফিটনেস সেন্টার, বিনোদন কেন্দ্র, সিনেমা, কফি শপ, রেস্টুরেন্টসহ সেসকল সেক্টর সমূহ আগের মতই বন্ধ থাকবে।

    কন্ট্রাক্টিং প্রতিষ্ঠান/ মুকাওয়ালাত, ফেক্টরী সমূহ তাদের কার্যক্রম আগামী ২৯ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত তাদের কাজের ধরণ অনুযায়ী কোনরকম সময়ের বাধ্যবাধকতা ছাড়াই চালু রাখতে পারবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উল্লেখিত সেক্টরসমূহে নিয়মিত প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি মেনে চলা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করবে।

    আরও বলা হয়েছে, এসময় সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখার উপর গুরুত্ব দিতে হবে। পাঁচ জনের বেশি একত্রিত হওয়ার উপর নিষেধাজ্ঞা থাকবে। যেকোন ধরনের সভা, সামাজিক অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা বজায় থাকবে। রেস্টুরেন্ট সমুহ আগের মতোই বিকাল তিনটা হতে রাত তিনটা পর্যন্ত শুধু পার্সেল ডেলিভারীর দেয়ার জন্য খোলা থাকতে পারবে। মসজিদে জামাতে নামাজ অনুষ্ঠিত হবে না।

    প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে না চললে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়াসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এসময়ে সার্বিক পরিস্থিতির উপর নিয়মিত মূল্যায়ন হবে। স্বাস্থ্য ও স্বরাষ্ট্র কর্তৃপক্ষ অন্যান্য কর্তৃপক্ষের সমন্বয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com