• শিরোনাম

    ২৪ ঘন্টায় করোনায় আরও ৪৩জনের মৃত্যু,শনাক্ত ৩৮০৯

    নিজস্ব প্রতিবেদক | ২৮ জুন ২০২০

    ২৪ ঘন্টায় করোনায় আরও ৪৩জনের মৃত্যু,শনাক্ত ৩৮০৯

    দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ৪৩ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১৭৩৮ জনে। এছাড়া নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৩৮০৯ জন। দেশে এখন পর্যন্ত সব মিলিয়ে শনাক্ত হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৭৮৭ জন। এসময় সুস্থ হয়েছেন ১ হাজার ৪০৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ৫৫ হাজার ৭২৭ জন।

    আজ রবিবার দুপুর আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনের আয়োজন করা হয়। সেখানে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ড.নাসিমা সুলতানা।

    তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৭ হাজার ৩৪টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৯৯টি। এখন পর্যন্ত ৭ লাখ ৩০ হাজার ১৯৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩৮০৯ জন। পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ০৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৪০ দশমিক ৪৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৬ শতাংশ।

    নাসিমা সুলতানা জানান,মৃত্যুবরণকারীদের মধ্যে ৩১ জন পুরুষ এবং ১৪ জন নারী। বয়স বিশেøষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৭জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুইজন রয়েছেন।

    অঞ্চল বিবেচনায় এদের মধ্যে ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী বিভাগে দুইজন, খুলনা বিভাগে তিনজন, সিলেট বিভাগে তিনজন, বরিশাল বিভাগে দুইজন, ময়মনসিংহ বিভাগে একজন এবং রংপুর বিভাগে একজন রয়েছেন। ৪৩ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩০ জন, বাসায় মৃত্যুবরণ করেছেন ১২ জন এবং মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় একজনকে।

    স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৭১৭ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৪ হাজার ৫২৩ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৪৬১ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ১০ হাজার ২২৭ জন। এখন পর্যন্ত মোট আইসোলেশন করা হয়েছে ২৪ হাজার ৮১০ জনকে।

    তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে ৩ হাজার ৯০ জনকে। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৩ লাখ ৫৮ হাজার ২৭১ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন দুই হাজার ৪০৫ জন, এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন দুই লাখ ৯৩ হাজার ৬৭৩ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬৪ হাজার ৫৯৮ জন।

    অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন,করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ব্যক্তিদের প্রতি অমানবিক না হওয়ার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। পাশাপাশি যারা করোনায় মৃত ব্যক্তির সৎকার করছেন, তাদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছে অধিদফতর। জনসাধারণের প্রতি বিশেষ অনুরোধ, যারা করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন, তাদের প্রতি অমানবিক হবেন না।

    প্রত্যেকটি মরদেহের প্রতিই আমাদের সম্মান জানানো উচিত। সঠিকভাবে তাদের দাফন বা সৎকার করা দরকার। সেজন্য একজন মানুষ মারা গেলে যথাযথভাবে যাতে সৎকার হয়, সে ব্যাপারে সবাইকে সাহায্য করার জন্য আহ্বান জানানো হয়। নাসিমা সুলতানা বলেন, কৃতজ্ঞতা জানাই সেসব ব্যক্তিদের, যারা করোনায় আক্রান্ত মৃত ব্যক্তিদের দাফন বা সৎকারে অংশগ্রহণ করছেন। তাদের প্রতি বিশেষ শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।’ এছাড়া করোনা মোকাবিলায় কাজ করা সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

    নাসিমা সুলতানা আরও জানান,সারাদেশের হাসপাতালগুলোতে সাধারণ শয্যায় করোনা রোগী ভর্তি আছেন ৪ হাজার ৮৯৮ জন এবং আইসিইউ শয্যায় রোগী ভর্তি ১৯৬ জন। তার মধ্যে ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৬০৫ জন এবং ছাড়া পেয়েছেন ৫৯০ জন। অর্থাৎ দেশে বর্তমানে করোনা রোগী ৮২ হাজার ৬০ জন থাকলেও তাদের মধ্যে হাসপাতালে ভর্তি আছেন মাত্র পাঁচ হাজার ৯৪ জন।

    ঢাকা মহানগরীতে করোনার জন্য বরাদ্দ হাসপাতালগুলোতে সাধারণ শয্যার সংখ্যা ৫ হাজার ৯৮৫টি, আইসিইউ শয্যার সংখ্যা ২০২টি। সারাদেশে করোনা রোগীদের জন্য ১৪ হাজার ৩৪৮টি, আইসিইউর সংখ্যা ৪২১টি। সারাদেশে অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা ১০ হাজার ৮৬৬টি, হাইফ্লো নেজাল ক্যানোলা ১০২টি, অক্সিজেন কনসেনট্রেটর ৯৮টি।

    গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানো করোনাভাইরাস গোটা বিশ্বকে বিপর্যস্ত করে দিয়েছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯৯ লাখের বেশি। মৃতের সংখ্যাও ৫ লাখ ছুঁই ছুঁই। তবে ৫৩ লাখের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে daynightbd.com