• শিরোনাম

    প্রাথমিকে ৫১৬৬ জন সংগীত ও শারীরিক শিক্ষক নিয়োগ হবে

    নিজস্ব প্রতিবেদক | ১৪ অক্টোবর ২০২০

    প্রাথমিকে ৫১৬৬ জন সংগীত ও শারীরিক শিক্ষক নিয়োগ হবে

    সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শারীরিক শিক্ষা ও সংগীত বিষয়ে ৫ হাজার ১৬৬ জন শিক্ষক নিয়োগ দেবে সরকার। এর মধ্যে ২ হাজার ৫৮৩ জন সংগীতে এবং ২ হাজার ৫৮৩ জন শারীরিক শিক্ষা বিষয়ে নিয়োগ পাবেন।

    সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষক নিয়োগের জন্য পদ সৃষ্টি করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। এছাড়া ৯৮ হাজার ৩৩৮টি সাধারণ শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষক ৬৫ হাজার ৬২০টি পদ সৃষ্টির প্রস্তাবও দেওয়া হয়। পদ সৃষ্টি হলে আগামী বছরের শুরুতে এসব পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হবে।

    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ এবং দেশীয় সংস্কৃতির শিক্ষা নিয়ে মানসম্মত জীবনযাপনে উপযোগী করে তুলতে এ দুটি বিষয়ের জন্য আলাদা করে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এর আগে মন্ত্রণালয় জানিয়েছিল, দেশের বিভিন্ন ক্লাস্টারে একজন করে শারীরিক শিক্ষা ও একজন করে সংগীতের শিক্ষক নিয়োগ দেওয়া হবে। পর্যায়ক্রমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একজন করে এ দু’টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

    প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে করোনা পরিস্থিতির মধ্যেই প্রাথমিকের প্রশাসনিক সংস্কারের উদ্যোগ নেয় মন্ত্রণালয়। সংস্কার কাজের অংশ হিসেবে প্রাথমিক শিক্ষকের পদ সৃষ্টির প্রস্তাব দেন। শিক্ষার মানোন্নয়নে শুধু প্রাথমিক শিক্ষকের পদ সৃষ্টিই নয়, সহকারী উপজেলা শিক্ষা অফিসারের ১ হাজার ৬৮০টি নতুন পদ সৃষ্টির প্রস্তাবও করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদ অনুমোদনের প্রক্রিয়ায় রয়েছে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

    এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন বলেন, ‘প্রাথমিক শিক্ষার উন্নয়নে প্রশাসনিক সংস্কার কাজ দ্রুত সম্পন্ন করা হচ্ছে। পাশাপাশি করোনার সময় অনেক কাজ নতুন করে শুরু করা হয়েছে। দেশে বর্তমানে ৬৫ হাজার ৯৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দফায় নতুন করে জাতীয়করণ করেছেন ২৬ হাজার ১৫৯টি প্রাথমিক বিদ্যালয়। এছাড়া প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয় রয়েছে ৬১টি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com