• শিরোনাম

    নিয়মিত মাছ খেলে দূরে থাকবে হার্টের সমস্যা

    ডেনাইট ডেস্ক | ১২ মার্চ ২০২১

    নিয়মিত মাছ খেলে দূরে থাকবে হার্টের সমস্যা

    নিয়মিত মাছ খেলে দূরে থাকে হার্টের সমস্যা। সম্প্রতি একটি সমীক্ষা থেকে জানা যাচ্ছে, প্রতি সপ্তাহে অন্তত দুইবার তৈলাক্ত মাছ খেলে যাদের হার্টের অসুখ হওয়ার ঝুঁকি আছে, তারা উপকার পাবেন। হৃদরোগ প্রতিরোধে তৈলাক্ত মাছের কোনও বিকল্প নেই। যাদের ইতোমধ্যেই হৃদরোগ দেখা দিয়েছে, তাদের ক্ষেত্রে এটা আরও বেশি প্রযোজ্য।

    সম্প্রতি একটি নতুন গবেষণায় এই ইঙ্গিত মিলেছে যে, মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডই প্রকৃতপক্ষে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো বড় সমস্যাগুলি প্রতিরোধ করতে পারে। যারা প্রতি সপ্তাহে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ তৈলাক্ত মাছ খান, তাদের হার্টের সমস্যা অনেকটাই কম হয় বলে দাবি গবেষকদের।

    ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক অ্যান্ড্রু মেন্তে এ বিষয়ে বলেন, হৃদরোগে আক্রান্তেরা মাছ খাওয়ার অভ্যাস করলে অনেকটাই সুরক্ষিত থাকবেন। হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত রোগীরা যত বেশি মাছ খাবেন, তত কম হবে তাদের এই সমস্যা। আসলে এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কম করে। হার্টে রক্ত জমাট বেঁধে গেলে সমস্যা দেখা দিতে পারে। শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমলে রক্তের এই জমাট বাঁধার প্রবণতাও কমবে।

    সূত্র: ওয়েবএমডি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com