• শিরোনাম

    গাজীপুরে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ

    ডেনাইট ডেস্ক | ০৮ জুলাই ২০২১

    গাজীপুরে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ

    বকেয়া বেতন, হাজিরা ও বোনাসের দাবিতে গাজীপুরে সড়ক অবরোধ করেছেন একটি পোশাক কারখানার শ্রমিক ও কর্মচারীরা। আজ বৃহস্পতিবার সকালে গাজীপুর সিটি করপোরেশনের লক্ষ্মীপুরা এলাকায় ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন তাঁরা।

    পোশাকশ্রমিক ও শিল্প পুলিশ সূত্রে জানা যায়, লক্ষ্মীপুরা এলাকার স্টাইল ক্রাফট লিমিটেড নামের একটি পোশাক কারখানায় প্রায় ৪ হাজার শ্রমিক ও কর্মচারী কাজ করেন। গত কয়েক বছরে কারখানার মালিক ও কর্তৃপক্ষ শ্রমিক-কর্মচারীদের ৮ মাসের বেতন ও হাজিরা বকেয়া ফেলেছে। প্রতি মাসেই বেতনের জন্য শ্রমিকদের আন্দোলন করতে হয়। গত ঈদের আগেও আন্দোলন করে বেতন নিতে হয়েছে। মে মাসে আন্দোলন করা হলে কারখানার কর্তৃপক্ষ জানায়, ১৪ জুন বেতন দেওয়া হবে। কিন্তু সেদিন বেতন না দিয়ে ফের ২২ জুন, এরপর ২৮ জুন বেতন দেওয়া তারিখ ঘোষণা করা হয়। এভাবে টালবাহানা করে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত তাঁদের বেতন দেওয়া হয়নি। এতে শ্রমিক-কর্মচারীরা ক্ষুব্ধ হয়ে আজ সকাল ৯টায় কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকেরা কারখানার সামনে গাজীপুর-ঢাকা মহাসড়ক বাঁশের ব্যারিকেড দিয়ে অবস্থান নেন। এতে দুই পাশে পণ্যবাহী যানবাহনের যানজট সৃষ্টি হয়।

    দুপুর সোয়া ১২টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রমিক-কর্মচারীরা সড়কে অবস্থান করছিলেন। শ্রমিকেরা জানান, বেতন না পেয়ে বাড়িভাড়া ও দোকানের বাকি খরচের টাকা পরিশোধ করতে পারছেন না। এভাবে মানবেতর জীবনযাপনে তাঁদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই আট মাসের বকেয়া বেতন, হাজিরা ও বোনাসসংক্রান্ত ন্যায্য পাওনা তাঁরা দ্রুত বুঝে চান।

    গাজীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, শ্রমিক ও স্টাফরা বেতন পাচ্ছেন না। বেতনের দাবিতে তাঁরা সড়কে অবস্থান নিয়েছেন। মালিকপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি মীমাংসার চেষ্টা করা হচ্ছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বে-রসিক ইউএনও!

    ১২ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com