• শিরোনাম

    মোংলা বন্দরে যুক্ত হচ্ছে আরও ৩ অত্যাধুনিক মোবাইল ক্রেন

    ডেনাইট ডেস্ক | ০৮ জুলাই ২০২১

    মোংলা বন্দরে যুক্ত হচ্ছে আরও ৩ অত্যাধুনিক মোবাইল ক্রেন

    আগামী বছর পদ্মা সেতু চালু হলে রাজধানীর ঢাকার কাছের মোংলা বন্দরে আমদানি-রফতানি বাণিজ্যের চাপ বাড়বে। এই অবস্থায় মোংলা বন্দরের সক্ষমতা দ্বিগুণ করতে জার্মানি থেকে কেনা হয়েছে অত্যাধুনিক ৫টি মোবাইল হারবার ক্রেন।

    মোংলা বন্দর কর্তৃপক্ষ প্রথমে ১৫ জুন দুটি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন আমদানি করে। বুধবার বিকালে অবশিষ্ট ৩টি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন নিয়ে বন্দর জেটিতে ভিড়েছে বিদেশি জাহাজ ‘ইমকি’। জার্মানের রকস্ট্রক বন্দর থেকে ছেড়ে আসা ইতালি পতাকাবাহী এ জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙ্গর করার পর আজ বৃহস্পতিবার সকাল থেকে খালাস শুরু হয়েছে ৩টি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেনসহ ৮০টি প্যাকেজে করে আনা ক্রেনের মূল্যবান যন্ত্রাংশ।

    মোংলা বন্দর কর্তৃপক্ষের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সোহেল রানা এ তথ্য নিশ্চিত করে জানান, সকাল থেকে ১৩শ’ ৩২ মেট্রিক টন ওজনের ৩টি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেনসহ ৮০টি প্যাকেজে করে আনা ক্রেনের মূল্যবান যন্ত্রাংশ খালাস করা হচ্ছে। পাঁচ দিনের মধ্যে জাহাজ থেকে খালাসের পর প্রথম চালানে আসা আরও ২টিসহ ৫টি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন জার্মানের প্রকৌশলীদের দিয়ে এটি বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে।

    জার্মানির লিভার কোম্পানির তৈরি অত্যাধুনিক নতুন এই ৫টি মোবাইল হারবার ক্রেন কিনতে মোংলা বন্দরের ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা। সাইফ পাওয়ার লিমিটেড এই ক্রেন সরবরাহ করেছে। এই ক্রেন দিয়ে বন্দরে ১২ সারিতে রাখা কন্টেইনারবাহী জাহাজের কন্টেইনার একসাথে হ্যান্ডেলিং করা সম্ভব হবে। এত করে মোংলা বন্দরের সক্ষমতা দ্বিগুণ হবে।

    মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, করোনা মহামারির মধ্যেও দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা নতুন রেকর্ড গড়েছে। বিদায়ী অর্থবছরে (২০২০-২১) মোংলা বন্দরে সর্বোচ্চ ৯৭০টি জাহাজ আগমনে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। পাশাপাশি বন্দরের উন্নয়নে আরও প্রায় ৭০০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বে-রসিক ইউএনও!

    ১২ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com