• শিরোনাম

    সাইবার নিরাপত্তা নিয়ে কাটছে ইমরানের করোনাকাল

    নিজস্ব প্রতিবেদক | ২০ জুলাই ২০২১

    সাইবার নিরাপত্তা নিয়ে কাটছে ইমরানের করোনাকাল

    আব্দুল্লাহ আল ইমরান কাগজে কলমে বিশ বছরের হলেও, কাজে-কর্মে বেশ আগেই বয়স কুড়ি, ফুড়িয়ে উবে গেছে। করোনাকালের এই দূর্ভোগকালীন সময়ে নিজ জীবনে অন্য এক মোড় আনেন ইমরান। পড়াশোনার পাশাপাশি, বাদ্যযন্ত্রের সংগীত তৈরী, বই লেখা আর বরাবরের মতোই সামাজিক যোগাযোগমাধ্যমের নিরাপত্তা নিয়ে কাজ করায় অধিক মনোনিবেশ করেন তিনি। পটুয়াখালীতে জন্ম হলেও গাজীপুরের রাজেন্দ্রপুর ক্যান্টনমেন্টে বেড়ে ওঠা ইমরানের।

    আব্দুল্লাহ আল ইমরান বলেন, এই লকডাউনে কিছুটা উর্ধ্বগতি আমার জীবনে তো এসেছেই এটাই সত্যি, আর এ জন্য আমিও প্রচন্ড কৃতজ্ঞ মহান আল্লাহর কাছে। ইতমধ্যে অনলাইনে সংগীতের সকল প্লাটফর্মেই রয়েছে ইমরানের সংগীত। স্পুটিফাই, আমাজন মিউজিক, আ্যপল মিউজিকসহ অন্যান্য জায়গায় ও ভেরিফাইড শিল্পী হিসেবে স্থান করে নিয়েছন তিনি, এমনকি ইউটিউব আর্টিস্ট ভেরিফাইড চ্যানেলে ও রয়েছে তার দখলে। এমনকি মিউজিক্যাল আর্টিস্ট তথা সংগীতজ্ঞ হিসেবে তার নামে রয়েছে গুগল নলেজ গ্রাফ।

    এছাড়াও ইমরান পুরোদমে বই লেখা নিয়েও কাজ শুরু করেছেন। প্রকাশ ও করেছেন পাঁচের অধিক বই। যেগুলো অনলাইন বই প্রকাশনি, গুগল প্লে বুক, আমাজন বুক সহ অন্যান্য জায়গায় বিদ্যমান। তার প্রকাশিত ‘সোস্যাল মিডিয়া সাইবার সিকিউরিটি বাই আব্দুল্লাহ আল ইমরান’ বইটি বেশী সমাদৃত। তার অন্যান্য বইগুলোতেও সামাজিক সচেতনতা, ইতিহাস নিয়ে কথা বলেছেন তিনি।

    বহু বছর ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমের নিরাপত্তা নিয়ে কাজ করে আসছেন ইমরান। এই করোনালীন সময়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে কেন্দ্র করেই শুরু করেছেন সামাজিক সংগঠন ‘সম্মিলন’। মো. আজিমুল ইসলাম শিবলু ও মো. সৈকত আহমেদ রায়হান নামের দুই অপর সংগঠকের সাথেই যাত্রা শুরু করেন এই সংগঠনের৷

    সংগঠনের কাজ নিয়ে জানতে চাইলে ইমরান বলেন, আমরা মূলত অনলাইন ভিত্তিক কাজ শুরু করি যেখানে, মানুষের সোস্যাল মিডিয়ায় সাইবার নিরাপত্তা নিয়েই কাজের প্রারম্ভিকতা। কিন্তু পরবর্তীতে আমরা আরো কিছু শাখা চালু করি যেখানে দুঃস্থ মানুষের কর্ম-সংস্থানের ব্যবস্থা, নানা সমস্যায় বিনামূল্যে আইনগত সহায়তা নিশ্চিত করণ যুক্ত হয়।

    সংগঠন ও অন্যান্য কাজ নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার ব্যাপারে জানতে চাইলে ইমরান বলেন, আমরা আসলে সোস্যাল মিডিয়া বা অনলাইনে বুঁদ হয়ে থাকলেও এর নিরাপত্তা নিয়ে আমাদের ধারণা অনেক কম। ফলে নানাভাবে ভিন্ন ভিন্ন সময়ে দূর্ভোগ পোহাতে হয়। আমি ও আমার সংগঠনের সদস্যরা মিলে এই ব্যাপারটা নিয়ে কিছু করতে চাচ্ছি। যাতে অনলাইনে অন্তত সবাই নিরাপদ থাকে, নিজেদের নিরাপদ রাখতেও পারে। বর্তমানে ইমরান ব্যবসায়িক ভাবে তার যাত্রা শুরু করেছে ‘এ আই ডেজিটাল এজেন্সি’ নামক কোম্পানির মাধ্যমে। যারা ডিজিটাল মার্কেটিং নিয়ে বেশ জম-জমাট কাজ করে যাচ্ছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মা হওয়ার পথে বাধা রাতের ডিউটি!

    ২৫ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com