• শিরোনাম

    ঢাবির প্রো-ভিসি পদে পুনর্নিয়োগ পেলেন অধ্যাপক সামাদ

    ডেনাইট ডেস্ক | ১২ এপ্রিল ২০২২

    ঢাবির প্রো-ভিসি পদে পুনর্নিয়োগ পেলেন অধ্যাপক সামাদ

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পেলেন সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। মঙ্গলবার (১২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মাসুম আহমেদ স্বাক্ষরিত এক আদেশে তাকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

    প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এর অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর ১৩ (১) ধারা অনুযায়ী প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-কে নিম্নোক্ত শর্তে দ্বিতীয় মেয়াদে উক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো: (ক) উপ-উপাচার্য হিসেবে তার এ নিয়োগের মেয়াদ ৪ (চার) বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন।

    (খ) উপ-উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতা প্রাপ্য হবেন। (গ) তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। (ঘ) তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও ভাইস চ্যান্সেলর কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন এবং মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে মেয়াদপূর্তির পূর্বেই এ নিয়োগ বাতিল করতে পারবেন।

    অধ্যাপক সামাদ একজন বিশিষ্ট কবি। জাতীয় কবিতা পরিষদের সভাপতি ছিলেন। এছাড়া বিভিন্ন মেয়াদে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ২০০৯-২০১২ সাল পর্যন্ত পরিচালক ছিলেন। ২০১২ সাল থেকে ২০১৬ পর্যন্ত বেসরকারী বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)এর উপাচার্য ছিলেন।

    তার শিক্ষকতার অভিজ্ঞতা সর্বমোট ৩৪ বছর। মার্কিন যুক্তরাষ্ট্রের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং অধ্যাপক হিসেবে ২০০৫ এবং ২০০৯ সালে পর-পর দুইবার পাঠদান করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্ক এর গবেষণা ফেলো ছিলেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    কানাডায় স্থায়ী বসবাসের সুযোগ

    ২৩ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে daynightbd.com