মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ | ১৭ মাঘ ১৪২৯

অস্ত্র কেনাবেচা বন্ধে আইন করছে কানাডা

ডেনাইট ডেস্ক   |   মঙ্গলবার, ৩১ মে ২০২২ | প্রিন্ট

অস্ত্র কেনাবেচা বন্ধে আইন করছে কানাডা

অস্ত্র কেনাবেচা বন্ধ রাখতে পার্লামেন্টে একটি আইনের খসড়া উত্থাপন করেছে কানাডা সরকার। বন্দুক নিয়ন্ত্রণ প্যাকেজের অংশ হিসেবে এ আইন করা হচ্ছে বলে জানিয়েছে তারা।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রস্তাবিত এ আইনে ম্যাগজিনের সক্ষমতা কমিয়ে আনা ও বন্দুকের মতো দেখতে কিছু খেলনা নিষিদ্ধের কথাও বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু ও ২ শিক্ষক নিহতের সপ্তাহখানেক পর কানাডার সরকার এ আইনের প্রস্তাব করল।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, বন্দুক সহিংসতা বেড়ে যাওয়ায় নতুন ব্যবস্থা নেওয়া প্রয়োজন হয়ে পড়েছিল।

‘দ্রুত ও দৃঢ় পদক্ষেপ না নিলে পরিস্থিতি যে দিনদিন খারাপ হয় এবং মোকাবেলা করা কঠিন হয়ে পড়ে তা কেবল আমাদের দক্ষিণ সীমান্তের দিকে তাকালেই হবে,’ বলেছেন ট্রুডো।

নতুন আইনে বন্দুক সংক্রান্ত খেলাধুলায় জড়িত শ্যুটার, অলিম্পিক অ্যাথলেট ও নিরাপত্তারক্ষীদের হ্যান্ডগান কেনায় ছাড় দেওয়া হয়েছে। এখন যে কানাডীদের কাছে পিস্তল, রিভলবারের মতো হ্যান্ডগান আছে, তারাও সেগুলো রাখতে পারবেন।

কেনাবেচা বন্ধের সম্ভাবনা থাকায় এখন অনেকে অস্ত্র কিনতে ছুটতে পারেন- কর্তৃপক্ষ এমনটা মনে করছে না বলে সংবাদ ব্রিফিংয়ে বলেছেন এক কর্মকর্তা।

এর অন্যতম কারণ, কানাডায় এখনই অস্ত্রের কেনাবেচা ব্যাপকভাবে নিয়ন্ত্রিত।
দেশটির বন্দুক সংক্রান্ত আইন যুক্তরাষ্ট্রের তুলনায় কড়া, বন্দুক সহিংতার পরিমাণও যুক্তরাষ্ট্রের এক-পঞ্চমাংশ। তবে যুক্তরাষ্ট্রের চেয়ে কম হলেও অন্য অনেক ধনী দেশের তুলনায় কানাডায় বন্দুক সংক্রান্ত অপরাধের সংখ্যা বেশি। ২০২০ সালে দেশটিতে এ ধরনের যত অপরাধ হয়েছিল, তা ছিল অস্ট্রেলিয়ার পাঁচ গুণ।

পার্লামেন্টে ট্রুডোর দল লিবারেল পার্টির সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও নিউ ডেমোক্রেটিক পার্টির সহায়তা নিয়ে হ্যান্ডগান কেনাবেচা বন্ধের আইনটি সহজেই পাস হবে বলে অনুমান করা হচ্ছে।

Facebook Comments Box

Comments

comments

Posted ৪:২৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩১ মে ২০২২

daynightbd.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
সম্পাদক
শাহনাজ চৌধুরী নিতু
Contact

২৪/সি, আউটার সার্কুলার রোড, সেন্টার পয়েন্ট আর্কেড (২য় তলা), মতিঝিল, ঢাকা-১০০০

মোবাইল: ০১৭১০ ৫৪৫৩৮৩

E-mail: daynightbd71@gmail.com