মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ | ১৭ মাঘ ১৪২৯

১১ দিনে ভারতে গেল ৬১৮ টন ইলিশ

ডেনাইট ডেস্ক   |   মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

১১ দিনে ভারতে গেল ৬১৮ টন ইলিশ

দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে গত ১১ দিনে ভারতে রপ্তানি হয়েছে ৬১৮ টন ইলিশ। বাকি ১০ দিনে ২ হাজার ৩৩২ টন ইলিশ রপ্তানির লক্ষ্য রয়েছে। তবে পর্যাপ্ত ইলিশ না পাওয়া এবং বাজারে মূল্যবৃদ্ধির কারণে রপ্তানির লক্ষ্য পূরণ হওয়া নিয়ে সংশয় রয়েছে।

এদিকে নতুন করে দুই দফায় আরও ১০টি প্রতিষ্ঠানকে ৫০ টন করে ৫০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। এ নিয়ে ভারতে রপ্তানি হবে মোট ২ হাজার ৯৫০ টন ইলিশ। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে। সোমবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে ১৪ টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে।

এ বিষয়ে বেনাপোল স্থলবন্দর ফিশারিজ ইন্সপেক্টর আসওয়াদুল জানান, ইলিশ রপ্তানিতে ২০২১-২০২৪ এর নীতিমালা অনুযায়ী দুই দফায় প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ টন করে ৫৯টি প্রতিষ্ঠানকে মোট ২ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। গত ৫ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ রপ্তানি হয়েছে ৫১৬ টন। রবি ও সোমবার (১৮ ও ১৯ সেপ্টেম্বর) এই দুই দিনে রপ্তানি হয়েছে ১০২ টন ইলিশ। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে। বেশির ভাগ ইলিশ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হবে বলে রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো জানিয়েছে।

প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় প্রায় ১০৬০ টাকা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করানো হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক শার্শার এক রপ্তানিকারক জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে ৫৯টি প্রতিষ্ঠানের ইলিশ রপ্তানির অনুমতি দিলেও অনেক প্রতিষ্ঠান এখনো ইলিশ রপ্তানি করতে পারেনি। ২ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। ১৯ সেপ্টেম্বর পর্যন্ত মাত্র ৬১৮ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। রপ্তানির শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। হাতে আর মাত্র ১০ দিন আছে। এই ১০ দিনে বাকী ইলিশ রপ্তানি করা সম্ভব হবে কি না সেটাই এখন আলোচ্য বিষয়।

Facebook Comments Box

Comments

comments

Posted ৯:১৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর ২০২২

daynightbd.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
সম্পাদক
শাহনাজ চৌধুরী নিতু
Contact

২৪/সি, আউটার সার্কুলার রোড, সেন্টার পয়েন্ট আর্কেড (২য় তলা), মতিঝিল, ঢাকা-১০০০

মোবাইল: ০১৭১০ ৫৪৫৩৮৩

E-mail: daynightbd71@gmail.com