• শিরোনাম

    দুস্থদের মামলা পরিচালনায় নিয়োগ দেয়া হবে অভিজ্ঞ আইনজীবী

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ০১ মার্চ ২০১৭

    দুস্থদের মামলা পরিচালনায় নিয়োগ দেয়া হবে অভিজ্ঞ আইনজীবী

    অসহায়, দুস্থ ও আর্থিকভাবে অস্বচ্ছল বিচারপ্রার্থীর মামলা পরিচালনায় সিনিয়র আইনজীবী নিয়োগ দেয়া সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া তৃণমূল পর্যায়ে বিশেষ করে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের অস্বচ্ছল বিচারপ্রার্থী জনগণ যাতে লিগ্যাল এইডের সেবা গ্রহণের বিষয়টি সম্পর্কে অবগত হতে পারে সেজন্য প্রচারণার উপর জোর দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে তৃণমূল পর্যায়ে আরো অধিক হারে পোস্টার ও লিফলেট বিলির ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত গ্রহন করেছে কমিটি।

    সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির বৈঠকে সোমবার (২৭ ফেব্রুয়ারি) এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন কমিটির সদস্য হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ।

    তিনি জানান, সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া তৃণমূল পর্যায়ে বিশেষ করে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের অস্বচ্ছল বিচারপ্রার্থী জনগণ যাতে লিগ্যাল এইডের সেবা গ্রহণের বিষয়টি সম্পর্কে অবগত হতে পারে সে জন্য প্রচারণার উপর জোর দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

    বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম। উপস্থিত ছিলেন- কমিটির সদস্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এম মাহবুবউদ্দিন খোকন, অতিরিক্ত রেজিস্ট্রার মো. সাব্বির ফয়েজ, সদস্যসচিব অ্যাডভোকেট তাইতাস হিল্লোল রেমা প্রমুখ।

    সাব্বির ফয়েজ আরও জানান, লিগ্যাল এইড কমিটির কার্যক্রম পরিচালনায় প্রধান বিচারপতির নেয়া উদ্যোগকেও স্বাগত জানানো হয়েছে। কারণ দেশের বিভিন্ন কেন্দ্রীয় কারাগারসহ জেলা কারাগারগুলোতে যোগাযোগের ক্ষেত্রে সুপ্রিম কোর্ট প্রশাসন কমিটিকে সহযোগিতা দিয়ে থাকে।

    সম্প্রতি লিগ্যাল এইড কমিটির এক মতবিনিময় অনুষ্ঠানে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, অনেক মামলায় লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীদের বিপরীতে সিনিয়র ও অভিজ্ঞ আইনজীবীরা অংশ নিয়ে থাকেন। এতে মামলা পরিচালনার ক্ষেত্রে ভারসাম্য থাকে না। ফলে সরকারি তহবিল থেকে টাকা চলে গেলেও প্রকৃতপক্ষে দুস্থরা বিচার পায় না। বিষয়টি আমাকে ভাবিয়ে তুলছে। এজন্য প্রত্যেকের সহায়তা প্রয়োজন। পাশাপাশি একটি ফান্ড গড়ে তোলার বিষয়েও কথা বলেন প্রধান বিচারপতি। প্রধান বিচারপতির বক্তব্যের এই বিষয়টিও বৈঠকে আলোচনায় স্থান পায়। আলোচনা শেষে সিনিয়র আইনজীবীদের লিগ্যাল এইডের মামলায় নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয় কমিটি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com