• শিরোনাম

    চলতি মাসেই ঢাকা-লন্ডন কৌশলগত সংলাপ

    অগ্রবাণী ডেস্ক | ০৪ মার্চ ২০১৭

    চলতি মাসেই ঢাকা-লন্ডন কৌশলগত সংলাপ

    চলতি মাসেই ঢাকায় বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ে কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হবে।

    শুক্রবার (৩ মার্চ) রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সংক্রান্ত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী অলোক শর্মার মধ্যে অনুষ্ঠিত বৈঠকে উভয়পক্ষ এ ব্যাপারে একমত হন।

    এদিকে ব্রিটিশমন্ত্রী অলোক শর্মা জানান, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য।

    ব্রিটিশ এই মন্ত্রী শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। রাজনৈতিক নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও তার বৈঠক করার কথা রয়েছে। ঢাকায় ব্রিটিশ হাইকমিশন আগেই জানিয়েছে, অলোক শর্মার এই সফরের এজেন্ডায় সন্ত্রাস দমনে বাংলাদেশকে সহযোগিতা, শিক্ষা, বাণিজ্যসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট সকল বিষয়ই অর্ন্তভুক্ত রয়েছে।

    পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট সার্বিক বিষয়ে আলোচনা হয়। বৈঠকে শেষে ব্রিটিশমন্ত্রীকে নৈশভোজে আপ্যায়ন করেন মাহমুদ আলী।

    বৈঠকের ব্যাপারে টুইটারে দেয়া এক প্রতিক্রিয়ায় অলোক শর্মা বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে খুবই ফলপ্রসু, উষ্ণ বৈঠক হয়েছে। বিস্তৃত ক্ষেত্র নিয়ে আলোচনা করেছি। সার্বিক দ্বিপক্ষীয় ইস্যু এবং আমাদের শক্তিশালী সম্পর্ক নিয়ে আলোচনা করেছি’।

    এদিকে বৈঠকের পর ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের পররাষ্ট্র সচিব এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতরের স্থায়ী সচিবের মধ্যে চলতি মার্চের শেষ দিকে ঢাকায় কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হবে। আসন্ন এই কৌশলগত সংলাপ বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ক আরো জোরদার ও বিস্তৃত করতে এবং এই সম্পর্ককে আরও উচ্চতর ধাপে উন্নীত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

    অলোক শর্মার এই সফরে বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি বিশেষ করে সন্ত্রাস দমনে সহযোগিতা এবং বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিও যথেষ্ঠ গুরুত্ব পাচ্ছে বলে জানা গেছে।

    অলোক শর্মার সফরের পর রোববার দু’ দিনের ঢাকা সফরে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম টড।

    এলএস/অগ্রবাণী

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com