• শিরোনাম

    ভারতে বৃষ্টির পানিতে এসিড!

    অগ্রবাণী ডেস্ক: | ০৪ মার্চ ২০১৭

    ভারতে বৃষ্টির পানিতে এসিড!

    ভারতে বিভিন্ন এলাকার বৃষ্টির পানি পরীক্ষায় মাত্রাতিরিক্ত এসিড পাওয়া গেছে। পরীক্ষায় দেখা গেছে বৃষ্টির পানির পিএইচ মাত্রা দেখা গেছে ৪.৭৭ থেকে ৫.৩২। আর এ বিষয়টিকে এসিড বৃষ্টি হিসেবেই বলছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

    এসিড বৃষ্টির কারণ হিসেবে দেশটির ক্রমবর্ধমান পরিবেশ দূষণকে দায়ী করছেন গবেষকরা।

    অপরিকল্পিত ও মাত্রাতিরিক্ত শিল্পায়নের কারণে ভারতের ছোট বড় বিভিন্ন শহরেই পরিবেশ দূষণের মাত্রা বেড়ে চলেছে। আর এ পরিবেশ দূষণের ফলে (বিশেষত বায়ু দূষণে) পানিতে এসিডের মাত্রা বেড়ে যায়। পরীক্ষায় দেখা গেছে বৃষ্টির পানির পিএইচ মাত্রা দেখা গেছে ৪.৭৭ থেকে ৫.৩২। আর এ বিষয়টিকে এসিড বৃষ্টি হিসেবেই বলছেন গবেষকরা।

    বৃষ্টির পানির সঙ্গে যদি অতিরিক্ত এসিড আসে তাহলে তাতে মাটির পুষ্টিগুণ কমে যেতে পারে। এছাড়া ভবন ও বিভিন্ন স্থাপনার ক্ষতি হয়। ক্ষতি হয় প্রাণীদেরও।

    ভারতের নাগপুর, মহানবারি (আসাম), এলাহাবাদ ও বিশাখাপত্তমে ২০০১ থেকে ২০১২ সাল পর্যন্ত বৃষ্টির পানির পিএইচ মাত্রা পরীক্ষা করা হয়। এতে ৪.৭৭ থেকে ৫.৩২ পিএইচ মাত্রা পাওয়া যায়। এতে সেসব অঞ্চলের বৃষ্টির পানিতে অতিরিক্ত এসিড রয়েছে বলে গবেষকরা জানান।

    বিভিন্ন কল-কারখানা ও গাড়ি থেকে নির্গত ক্ষতিকর নানা রাসায়নিক পদার্থের ফলে বায়ু দূষণই এসিড বৃষ্টির মূল কারণ বলে জানান গবেষকরা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com