• শিরোনাম

    ২০১৬ সালে প্রতিদিন ১.৭ শিশু ধর্ষিত হয়েছে: ব্র্যাক

    অনলাইন ডেস্ক | ১৫ মার্চ ২০১৭

    ২০১৬ সালে প্রতিদিন ১.৭ শিশু ধর্ষিত হয়েছে: ব্র্যাক

    গত বছর দেশে প্রতিদিন গড়ে ১ দশমিক ৭ জন মেয়েশিশু ধর্ষণের শিকার হয়েছে। এসব শিশুদের বয়স ছিল শূন্য থেকে ৬ বছর পর্যন্ত। এদের অনেকেই গণধর্ষণের শিকার হয়েছে।

    ১৪ মার্চ মঙ্গলবার রাজধানীর ব্র্যাক সেন্টারে প্রতিষ্ঠানটির সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি আয়োজিত ‘নারী নির্যাতন প্রতিরোধে আমাদের করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের পক্ষ থেকে এ তথ্য উপস্থাপন করা হয়।

    নিজেদের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তৈরি করা একটি ডাটাবেইসের তথ্য বিশ্লেষণ করে এই তথ্য পেয়েছে বলে জানায় ব্র্যাক।

    ব্র্যাকের তথ্য অনুযায়ী, গত বছর ৫৫টি জেলায় ৭ হাজার ৪৮৯টি নারী ও মেয়েশিশুর ওপর নির্যাতনের ঘটনা নথিভুক্ত হয়। গড়ে প্রতি মাসে ৬২৪টি, প্রতিদিন ২০ দশমিক ৫টি এবং প্রতি জেলায় মাসে ১১ দশমিক ৩৫টি নির্যাতনের ঘটনা নথিভুক্ত হয়।

    মোট নথিভুক্ত ঘটনার মধ্যে সবচেয়ে বেশি ছিল শারীরিক নির্যাতন ৬৭ শতাংশ। এরপর ছিল যৌন নির্যাতন ১৯ শতাংশ ও তৃতীয় অবস্থানে ছিল মানসিক নির্যাতন ১৪ শতাংশ।

    নথিভুক্ত নির্যাতনের ঘটনার মধ্যে ৫৮ দশমিক ৭৯ শতাংশ নির্যাতনের ঘটনা ঘটেছে পরিবারের সদস্যদের হাতে। এছাড়া নারীরা শারীরিক নির্যাতনের শিকার বেশি হলেও শিশুদের সবচেয়ে বেষি ধর্ষণের শিকার হয়েছে।

    বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদা শারমীন বলেন, নারী নির্যাতন প্রতিরোধে দেশে অনেক আইন আছে। সরকার ও বেসরকারি সংগঠনের নানা কর্মসূচি পরিচালিত হচ্ছে। কিন্তু তারপরও নারী ও মেয়ে শিশু নির্যাতনের যে সংখ্যা ও ধরন তা খুবই উদ্বেগজনক।

    তার মতে, সমন্বিতভাবে কাজ না করলে এ পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব হবে না। আর নারীদের শুধু অর্থনৈতিক ক্ষমতায়ন হলেই হবে না, তাদের সম্পর্কে সমাজের যে মন-মানসিকতা তারও পরিবর্তন জরুরি।

    বৈঠকে আলোচনায় অংশ নেন, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের জ্যেষ্ঠ গবেষক রুচিরা তাবাসসুম নভেদ, পুলিশের উপকমিশনার ও ভিকটিম সাপোর্ট সেন্টারের প্রধান ফরিদা ইয়াসমীন এবং একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল হক বাবু।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com