• শিরোনাম

    যে কারণে জঙ্গি টার্গেটে চট্টগ্রাম

    অগ্রবাণী ডেস্ক | ১৭ মার্চ ২০১৭

    যে কারণে জঙ্গি টার্গেটে চট্টগ্রাম

    চট্টগ্রামে সাম্প্রতিক জঙ্গী বিস্তারে উদ্বিগ্ন নাগরিক সমাজ। চট্টগ্রামে কেনইবা সম্প্রতি বেড়েছে জঙ্গি তৎপরতা? সীতাকুন্ডেই কেন এই জঙ্গি আস্তানা? এমন সব প্রশ্নের উত্তর খোঁজার পাশাপাশি অজানা শংকাও ভর করেছে চট্টগ্রামের নাগরিক মনে।

    ভৌগলিক অবস্থানগত সুবিধে আর সহায়ক রাজনৈতিক পরিবেশের কারনেই চট্টগ্রামের সীতাকুন্ডে ঘাঁটি করেছে জঙ্গীরা। সীতাকুন্ড ছাড়াও মিরশ্বরাই, পটিয়া, বাঁশখালী, হাটহাজারী ও নগর চট্টগ্রামের লালখানবাজার, হালিশহর, বায়েজিদ ; প্রায় সবখানেই জঙ্গী বিস্তারে উদ্বেগ আতংক ছড়িয়ে পড়েছে চট্টগ্রামের নাগরিক মনে।

    খোঁদ চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা দুই দিন আগেই জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় স্বীকার করেছেন চট্টগ্রামে জঙ্গি তৎপরতা বেড়েছে। তিনি বলেন, জঙ্গিদের তৎপরতা বিষয়ে পুলিশ সতর্ক রয়েছে বলেই এ সব অভিযানে জঙ্গি গ্রেফতার সম্ভব হচ্ছে। ব্যাপক বিনিয়োগের সম্ভাব্যতার কারনে বিদেশীদের উদ্বিগ্ন করতেই চট্টগ্রামে জঙ্গিরা তৎপরতা বৃদ্ধি করেছে বলে মনে করেন এসপি।

    webnewsdesign.com

    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী মনে করেন, সমুদ্র বন্দরসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার অবস্থান এবং চট্টগ্রামকে ঘিরে নিকট প্রতিবেশি দেশের সাথে উন্নয়ন সংযোগ ও আভ্যন্তরীন উন্নয়ন মহাপ্রকল্প গৃহীত হওযায় সামগ্রিক পরিবেশ নষ্ট করতেই জঙ্গিরা চট্টগ্রামকে বেছে নিয়েছে। এর পেছনে থাকতে পারে দেশীয় ও আন্তর্জতাতিক গভীর ষড়যন্ত্র।

    এদিকে, রাজনৈতিক অঙ্গনকে অস্হির করতে জঙ্গিদের লালন করছে বিশেষ গোষ্ঠী’ -এমনটি মনে করেন চট্টগ্রামের রাজনৈতিক বিশ্লেষক, মুক্তিযোদ্ধা, প্রফেসর ইদ্রিস আলী। তিনি বলেন, দুটি স্পেশাল ইকোনমিক জোনসহ ব্যাপক বিনিয়োগের সম্ভাব্যতা ঠেকাতেই চট্টগ্রামে জঙ্গীরা তাদের ঘাঁটি বাড়িয়েছে।

    জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক পেশাজীবী নেতা অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী মনে করেন, পাহাড় ও সমুদ্র লাগোয়া সীতাকুন্ড ও মীরসরাইকেই জঙ্গিরা তাদের নির্বিঘ্ন ঘাঁটি মনে করছে। এর পেছনে আরেকটি কারণ হলো ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সংযুক্তি। এ দুটো উপজেলার ওপর দিয়ে এ মহাসড়ক দেশের অন্য অঞ্চলের সাথে চট্টগ্রামের সংযোগের পথ হওয়ায় তাদের গমনাগমন ও অভিযানের সুবিধার জন্য জঙ্গিরা নিরাপদ স্থল মনে করছে।

    চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ বলেন, সীতাকুন্ডকেন্দ্রিক জঙ্গি তৎপরতার সাথে ২০১৩-১৪ সালের ঢাকা চট্টগ্রাম মহাসড়কে নাশকতাকারীদের যোগ সূত্র থাকতে পারে। ভবিষ্যতেও রাষ্ট্র বিরোধী তৎপরতার লক্ষ্যে মহাসড়ক লাগোয়া এই অঞ্চলটিতে জঙ্গি ঘাঁটি করা হচ্ছে।

    জঙ্গিদের দমাতে প্রশাসনিক শক্তির পাশাপাশি সামাজিক প্রতিরোধেরও তাগিদ দিয়েছেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবু তাহের চৌধুরী। তার মতে, তৃণমূল পর্যায় থেকে দেশপ্রেম ও মানবতার শিক্ষা নিশ্চিত না হওয়া পর্যন্ত চট্টগ্রামের মত বানিজ্যিক ও অর্থনৈতিক গুরুত্ব সম্পন্ন অঞ্চলগুলো জঙ্গিদের টার্গেট থেকে মুক্ত হবে না।

    -এলএস

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com