• শিরোনাম

    ‘কল্প না’ ঠিক কল্পনা নয়

    অনলাইন ডেস্ক | ১৮ মার্চ ২০১৭

    ‘কল্প না’ ঠিক কল্পনা নয়

    রাজাকার বললেই ঠিক কোন পোশাকের মানুষের কথা মনে পড়ে? মুক্তিযুদ্ধ কেন হয়েছিলো? এই প্রশ্নের কি উত্তর। উত্তর আছে। তবে এক রকম নয়, অনেক রকম। এসব প্রশ্নের সঠিক উত্তর খুঁজছেন পরিচালক খান জেহাদ। এই উত্তরটি জানিয়ে দিতে চান বর্তমান প্রজন্মকে। সেই আশা থেকে নির্মাণ করছেন, ‘কল্প না’ শিরোনামের সিনেমা।

    খান জেহাদ জানান, সম্প্রতি জঙ্গি তৎপরতা দেখা দিয়েছে। বিপথে যাচ্ছে অনেক যুবক। এই সময়ে বিপথগামী এক যুবককে শোনানো হচ্ছে তার আত্মপরিচয়, মুক্তিযুদ্ধের গল্প। যিনি গল্পটি শোনাচ্ছেন তিনি মসজিদের ইমাম, তিনি মুক্তিযোদ্ধা। গল্প যেখানে শেষ, যুবকের সামনে তখন নতুন পথ। মনে হবে যুদ্ধটা শেষ হয়নি তবে শুরু হয়েছে। গল্পের যতো ভেতরে প্রবেশ করা হবে, মনে হবে কল্পনা নয় এই সত্য।

    ‘কল্প না’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, ইমরান ইমু, আইরিন তানি, শিমুল খান, কাজী রাজু, সৈকত সিদ্দিকী, জয়িতা মহলানবীশ, নূরে আলম নয়ন, দীপক কর্মকার এবং সৈয়দ হাসান ইমাম প্রমুখ।

    সিনেমায় গুরুত্বপূর্ণ দুই নারী চরিত্র কল্পনা ও রাশিদা। দুটি চরিত্রই রূপায়ন করছেন আইরিন তানি।
    আইরিন তানি জানান, কল্পনা হিন্দু পরিবারের মেয়ে। চরিত্রটি ২৪বছর বয়সী নৃত্যশিল্পীর। আর রাশিদা একজন বীরাঙ্গনা, ধর্মে মুসলিম।
    বীরাঙ্গনার (মুক্তিযোদ্ধা) চরিত্রে অভিনয় করতে গিয়ে গোপনে কেঁদেছি। নিজেকে রাশিদা মনে হয়েছে। কি যে অসহ্য নির্যাতন! এই চরিত্রটি রূপায়ন করতে প্রতিটি শর্ট মুক্তিযুদ্ধের এক একটি ভয়াবহতা ধারণ করেছে। কান্নার জন্য গ্লিসারিন প্রয়োজন হয়নি।

    সিনেমাটি প্রযোজনা করছে, অদৃতা ফিল্মস। কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ, হাফিজ শিশির। চিত্রগ্রহণ, তপন আহমেদ। সংগীত পরিচালনা, মাহমুদ ও মারসেল। সিনেমার বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন, ফাহমিদা নবী, শাইক শান, শাহনাজ রহমান স্বীকৃতি, শিমুল খান, লুৎফর হাসান প্রমুখ
    ‘কল্প না’র সিনেমার শুটিং পচাত্তর শতাংশ এগিয়েছে বলে জানিয়েছেন পরিচালক। এদিকে ইমরান ইমুর ব্যস্ততার কারণে থমকে আছে বাকী কাজ। সিডিউল নিয়ে ঝামেলা পোহাতে হচ্ছে। পরিচালক আশা করছেন, এই সমস্যা দূর হবে শিগগিরই।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com