• শিরোনাম

    যে গ্রামের প্রতিটি বাড়ি নারীদের নামে!

    অনলাইন ডেস্ক | ২০ মার্চ ২০১৭

    যে গ্রামের প্রতিটি বাড়ি নারীদের নামে!

    ভারতের মহারাষ্ট্রের লাতুর জেলার নিলাঙ্গা তালুকের আনন্দবাড়ী গ্রামে মোট জনসংখ্যা ৬৩৫ জন। এই গ্রামে ঘর পরিচালনার দায়িত্বে রয়েছেন নারীরা। এছাড়া লাতুরেরে এই গ্রামে সব বাড়ির নাম বাইরে মেয়েদের নামে করে দেওয়া হয়েছে।

    আনন্দবাড়ী গ্রামে ১৬৫টি বাড়ি রয়েছে। এই প্রত্যেকটি বাড়ির বাইরে রয়েছে নারীদের নাম। এমনকি অনেকেই তাদের জমি নারীদের নামে করে দিয়েছে। জানা গেছে ১৫ বছরের মধ্যে এখানে একটিও মামলা পুলিশের কাছে দায়ের করা হয়েনি। এছাড়া এই গ্রামের প্রাপ্তবয়স্করা ডাক্তারি গবেষণার জন্য তাদের অঙ্গ দান করার প্রতিজ্ঞাও করেছে। এই গ্রামের মানুষের প্রধান পেশা হলো চাষ। গত বছর থেকে বিয়ের জন্য নতুন নিয়ম শুরু করা হয়েছে। নির্দিষ্ট দিনে সামুহিক বিয়ের আয়োজন করা হয়। যার খরচা দেয় গ্রামবাসীরা।

    আনন্দবাড়ী গ্রাম সভার সদস্য ন্যানোবা চামে বলেছেন, “দীপাবলীর সময় আমারা যেমন দেবী লক্ষ্মীকে নিজেদের ঘরে নিয়ে আসি, ঠিক তেমনি আমরা আমাদের ঘরের লক্ষ্মীকে সম্মান দেওযার সিদ্ধান্ত নিয়েছি। ”

    আনন্দবাড়ী গ্রামের পঞ্চায়েতের প্রধান ভাগ্যশ্রী চামে বলেছেন, “গ্রামের ৪১০ জন বাসিন্দা তাদের অঙ্গ দান করার সিদ্ধান্ত নিয়েছে। এখানে, ধূমপান, তামাক, এবং মদ্যপান সম্পূর্ণরূপে নিষিদ্ধ। ”

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রাতের রাণীর অন্য জগৎ

    ২৭ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com