• শিরোনাম

    পাবলিক টয়লেটে ক্যামেরা বসাচ্ছে চীন!

    অগ্রবাণী ডেস্ক | ২০ মার্চ ২০১৭

    পাবলিক টয়লেটে ক্যামেরা বসাচ্ছে চীন!

    পাবলিক টয়লেটেও ক্যামেরা! কী এমন ভয় তাড়া করল বেইজিংবাসীকে যে নগর কর্তৃপক্ষ সেই একান্ত ব্যক্তিগত স্থানেও নজরদারি করতে শুরু করল? হ্যা, একটি হাই ডেফিনেশন ক্যামেরার সামনে নিজের মুখ দেখিয়ে টয়লেটেচ্ছুদের প্রবেশ করতে হবে— এমন নিয়ম চালু করা হয়েছে চীনে।

    ব্যাপারটা শেষ পর্যন্ত হাস্যকর। গণ-শৌচালয়ে রাখা টয়লেট পেপার এমন হারে চুরি হচ্ছে যে, বেইজিংয়ের পুরকর্তৃপক্ষের তা সামাল দিতে নাভিশ্বাস অবস্থা। শহরের অন্যতম পর্যটনক্ষেত্র ‘টেম্পল অফ হেভেন’-এর গণটয়লেটগুলিতে এমন হারে টয়লেট পেপার চুরি হচ্ছে যে, সেখানে একটি হাই ডেফিনেশন ক্যামেরার সামনে নিজের মুখ দেখিয়ে টয়লেটেচ্ছুদের প্রবেশ করতে হবে— এমন নিয়ম চালু করা হয়েছে।

    হংকংয়ের একটি সংবাদপত্রে এই খবর প্রকাশিত হয়েছে সম্প্রতি। সেই প্রতিবেদন অনুযায়ী, এই ক্যামেরাটি একটি জটিল ডিভাইস। এতে মুখ দেখালে একটি ভেন্ডিং মেশিন থেকে টয়লেট পেপার আপনা আপনি বেরিয়ে আসবে। একই লোক যদি দু’বার মুখ দেখান। তাহলে স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিনটি কাজ করবে না।

    webnewsdesign.com

    বেইজিংয়ের পাবলিক টয়লেটগুলিতে রাখা টয়লেট পেপারের রোল যে পরিমাণে চুরি হয়, তাতে পুর বাজেটে টান পড়ছে, অনুমান করাই যায়। চীনের বিভিন্ন মিডিয়া সমীক্ষা করে জেনেচে, এই ‘টিস্যু-ডাকাত’-রা মূলত বয়স্ক নাগরিক। নতুন ব্যবস্থায় টয়লেট পেপার চোর ধরা পড়বেই বলে বিশ্বাস কর্তৃপক্ষের।

    -এলএস

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রাতের রাণীর অন্য জগৎ

    ২৭ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com