• শিরোনাম

    হাতির গতিবিধি জানতে এসএমএস!

    অগ্রবাণী ডেস্ক | ২২ মার্চ ২০১৭

    হাতির গতিবিধি জানতে এসএমএস!

    প্রায় বন্য হাতির দল লোকালয়ে প্রবেশ করে প্রচুর ক্ষতিসাধন করে। এই ক্ষয়ক্ষতি এড়াতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে হাতিদের গতিবিধি নির্ণয়ে একটি ব্যতিক্রমী পদক্ষেপ নেয়া হয়েছে। রাজ্যটির বাঁকুড়া জেলায় এখন এসএমএসের মাধ্যমে জনগণকে জানিয়ে হওয়া হবে হাতিদের গতিবিধি। খবর কলকাতা টুয়েন্টিফোরের।

    এসএমএসের মাধ্যমে পরিষেবা পেতে চাইলে শুধু ৯০১৫১৮১৮৮১ নম্বরে একটি মিসড কল করলেই হবে। তারপর থেকেই এসএমএসের মাধ্যমে জানা যাবে কোন অঞ্চলে কত হাতি আছে।

    গত বছর হাতিদের আক্রমণে পশ্চিমবঙ্গে প্রায় সাত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়। রাজ্য সরকার হাতির আক্রমণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের পরিমাণ এক লাখ থেকে বাড়িয়ে দুই লাখ ৫০ হাজার টাকা করেছে। ফসলের ক্ষতির জন্য পাওয়া যাবে এক লাখ টাকা ক্ষতিপূরণ।

    শুধু এসএমএসের মাধ্যমে অবস্থান নির্ণয় নয়, বাঁকুড়া ও পুরুলিয়া জেলার সীমান্তবর্তী ময়ুরঝর্ণায় ও আলিপুয়ারদুয়ারে হাতিদের জন্য ‘এনক্লোজার’ তৈরি করা হচ্ছে। ওখানে হাতিদের জন্য পর্যাপ্ত খাবারের বন্দোবস্ত করা হবে।

    মানুষ-পশু সংঘাত এড়াতে বন দফতর অত্যাধুনিক গ্যাজেট সম্বলিত চারটি গাড়িও নিয়ে এসেছে। এই গাড়িগুলির নাম ‘ঐরাবত’। এই গাড়িগুলিতে থাকছে জেনারেটর চালিত শক্তিশালী এলইডি আলো। এই গাড়িগুলি হাতিদের অবস্থান বুঝতে সাহায্য করার পাশাপাশি তাদের তাড়িয়ে বনে ফেরাতেও সাহায্য করবে।

    -এলএস

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রাতের রাণীর অন্য জগৎ

    ২৭ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com