• শিরোনাম

    বন্দর থেকে ২০ কিলোমিটার দুরে যাবে আইসিডি

    অনলাইন ডেস্ক | ২৪ মার্চ ২০১৭

    বন্দর থেকে ২০ কিলোমিটার দুরে যাবে আইসিডি

    নীতিমালা অনুযায়ী ইনল্যান্ড কন্টেইনার ডিপো (আইসিডি) চট্টগ্রাম বন্দর থেকে ২০ কিলোমিটার দুরে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যেসব আইসিডি ২০ কিলোমিটারের মধ্যে রয়েছে সেগুলো সরিয়ে নিতে ১৮ মাস সময় বেধে দেওয়া হয়েছে।

    শুক্রবার বিকেলে চট্টগ্রাম বন্দর প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত বন্দর উপদেষ্টা কমিটির ১১ তম সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান। এ বিষয়ে সংশ্লিষ্ট ডিপোগুলোকে নোটিশ দেবে বন্দর কর্তৃপক্ষ।

    অফডকের পণ্যবাহী ট্রাক-লরির কারণেই নগরে যানযট বাড়ছে বলে মনে করছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির, সংসদ সদস্য এম এ লতিফ ও শামসুল হক।

    নগরীর যানজট নিরসন এবং এলাকাবাসী ভোগান্তি কমাতে বেসরকারি আইসিডিগুলো চট্টগ্রাম বন্দর থেকে ২০ কিলোমিটার দুরে সরিয়ে নেওয়ার প্রস্তাব দেন তারা। তাদের প্রস্তাবের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

    আইসিডির কারণেই নগরে যানজট বাড়ছে দাবি করে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, আইসিডিগুলো বন্দরের কাছাকাছি থাকার কারণেই যানজট হচ্ছে। আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি আইসিডিমুখি গাড়ি বন্ধ হলে যানজট কমে যাবে।

    পিক আওয়ার ৭টা থেকে ৯টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রাক- ট্রেইলার চলাচল বন্ধ রাখার পরামর্শ দিয়ে তিনি বলেন, তাহলেই সমস্যার সমাধান হয়ে যাবে।

    চট্টগ্রাম বন্দরের ২০ কিলোমিটারের মধ্যে আইসিডি স্থাপনের অনুমতিকে ঐতিহাসিক ভুল উল্লেখ করে সংসদ সদস্য ড.হাসান মাহমুদ বলেন, বন্দরের কাছাকাছি আইসিডি থাকায় ট্রাক-লরি চালাচল বেড়ে গেছে। ফলে দিনদিন যানজট বাড়ছে।

    অফডকগুলো বন্দরের কাছাকাছি হওয়াতেই যানজট তীব্র হচ্ছে দাবি করে স্থানীয় সংসদ সদস্য এম এ লতিফ বলেন, যানজট এমন আকার ধারণ করেছে অ্যাম্বুলেন্স চলতে পারে না। যানজটে পড়ে গাড়িতে বাচ্ছা প্রসবের মতো ঘটনাও আছে।

    বন্দরের আশপাশে অনেকগুলো কেপিআই রয়েছে উল্লেখ করে তিনি বলেন, নৌ ঘাটি, বিমানবন্দরসহ অনেকগুলো স্থাপনা রয়েছে। যানজটের কারণে এসব গুরুত্বপূর্ণ স্থাপনা হুমকির মুখে পড়ছে। চট্টগ্রাম নগরীকে রক্ষা করতে হলে অফডক সরিয়ে নেওয়া ছাড়া কোন উপায় নেই।

    যানজটের কারণে এলাকা্বাসীর ক্ষোভ বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, অফডক নীতিমালায় বন্দর থেকে ২০ কিলোমিটার হওয়ার কথা। কিন্তু বন্দর কর্তৃপক্ষ এখনো পর্যন্ত এসব অফডক সরিয়ে নিতে নোটিশ দেয়নি কেন তা আমার বোধগম্য নয়।

    এসময় বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল জানান, বন্দরের নীতিমালায় ২০ কিলোমিটার দুরে হওয়ার কথা থাকলেও এনবিআরের নীতিমালায় ২০ মিলোমিটারের মধ্যে রাখতে বলা হয়েছে। তবে কাস্টমস কমিশনার এএফ এম আবদুল্লাহ জানান, এনবিআর ভুলবশত ২০ কিলোমিটারের মধ্যে উল্লেখ করেছিল। পরে সংশোধনী জারি করেছে।

    বন্দরের চেয়ারম্যানের এমন তথ্য দেওয়ায় সংসদ সদস্য এমএ লতিফ বিস্ময় প্রকাশ করে বলেন, এ ধরনের একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বন্দর চেয়ারম্যান অবগত না থাকা দুঃখজনক।

    যানজট নিরসনে দ্রুত অফডকগুলোকে নগরীর বাইরে নিয়ে যাওয়ার দাবি জানিয়ে সংসদ সদস্য শামসুল হক চৌধুরী বলেন, প্রয়োজনে ২০ কিলোমিটারের বাইবে অবস্থতি অফডকগুলোকে ‍সুযোগ-সুবিধা বাড়িয়ে দেওয়া হোক।

    অফডক নীতিমালা বাস্তবায়ন করতে হবে উল্লেখ করে বন্দর চেয়ারম্যান বলেন, অফডকগুলো ২০ কিলোমিটার দুরে নিয়ে যেতে হবে। তবে একজন্য সময় দেওয়া প্রয়োজন। তারা জমি পাচ্ছে কিনা সেটাও দেখতে হবে। চট্টগ্রাম বন্দরের রফতানি পণ্য শতভাগ এবং ২৫ শতাংশ আমদানি পণ্য অফডকে হ্যান্ডলিং হয়।

    এসময় সংসদ সদস্য এমএ লতিফ বলেন. নগরী থেকে অফডকগুলো অবশ্যই সরিয়ে নিতে হবে। সময় দেওয়ার বিষয়ে সবাই একমত। তবে তারা জায়গা পেল কি পেল না সেটা দেখা বন্দরের কাজ নয়। বন্দর চেয়ারম্যানকে নৌ ঘাটি, বিমানবন্দরের স্বার্থ আগে দেখতে হবে।

    এ বিষয়ে নগর পুলিশ কমিশনার ইকবাল বাহার বলেন, পণ্যবাহী ট্রাক-লরির কারণেই যানজট বাড়ছে। এটা সত্য। আইসিডিগুলো পর্যায়ক্রমে সরিয়ে নিতে হবে। এজন্য এখনি সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।

    সভায় ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান জাবেদ, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, সংসদ সদস্য এম এ লতিফ, শামসুল হক চৌধুরী, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি খলিলুর রহমান, চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, বিজিএমইএ পরিচালক মাহবুব চৌধুরী, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার অ্যাসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম সুজন প্রমুখ বক্তব্য রাখেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com