• শিরোনাম

    খোলা পণ্য খালাসে বন্দরে আধুনিক যন্ত্র

    অনলাইন ডেস্ক | ২৪ মার্চ ২০১৭

    খোলা পণ্য খালাসে বন্দরে আধুনিক যন্ত্র

    শ্রমিকের বদলে অত্যাধুনিক যন্ত্রের মাধ্যমে খাদ্যশস্য খালাসে চট্টগ্রাম বন্দরে নতুন যন্ত্র আনা হয়েছে। শুক্রবার সকালে নিউমেটিক কনভেয়ার বেল্ট নামে এ যন্ত্রের উদ্বোধন করেন নৌ-মন্ত্রী শাজাহান খান।

    বন্দরের নিউমুরিং কন্টেনার টার্মিনালের ৫ নম্বর বার্থে নোঙর করা জাহাজ থেকে বেল্টের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে গম খালাসের মাধ্যমে এই প্ল্যান্ট উদ্বোধন করেন মন্ত্রী।

    এই প্ল্যান্টের মাধ্যমে জাহাজের হ্যাজের ভেতর থেকে কনভেয়ার বেল্ট খোলা পণ্য স্বয়ংক্রিয়ভাবে উপরে তুলে নিয়ে ব্যাগিং প্ল্যান্টে দেবে। ব্যাগিং প্ল্যান্টে ওজন করে নির্দিষ্ট ওজনে ব্যাগিং করে ট্রাকে তুলে দেওয়া হবে।

    জানা গেছে, নিউমেটিক কনভেয়ার অ্যান্ড অটোমেটিক ব্যাগিং সিস্টেম নামে এই প্ল্যান্টটি বেলজিয়াম থেকে আমদানি করা হয়েছে। এ ধরনের প্ল্যান্ট চালুর ফলে খোলা পণ্যবাহী জাহাজে পণ্য হ্যান্ডলিং কাজ দ্রুত সম্পন্ হবে।

    নতুন যন্ত্র যুক্ত হওয়ায় চট্টগ্রাম বন্দরে জাহাজের গড় অবস্থানকালীন সময় কমে আসবে উল্লেখ করে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ৪০ হাজার টন ধারণক্ষমতা সম্পন্ন একটি জাহাজ থেকে শ্রমিক দিয়ে পণ্য খালাস করতে অন্তত ১৫ দিন লাগতো। এখন এ যন্ত্র দিয়ে মাত্র পাঁচ থেকে ছয় দিনে খালাস করা সম্ভব হবে।

    অনুষ্ঠানে অন্যান্যের চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফ, নৌ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com