• শিরোনাম

    ২৭১ ভারতীয়কে বের করে দিচ্ছে আমেরিকা

    অগ্রবাণী ডেস্ক | ২৫ মার্চ ২০১৭

    ২৭১ ভারতীয়কে বের করে দিচ্ছে আমেরিকা

    ২৭১ জন ভারতীয়কে আমেরিকা থেকে নির্বাসন দেওয়া হবে বলে ভারতকে জানাল ট্রাম্প সরকার। লোকসভায় এমনটাই জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ভারত সরকার ইতোমধ্যেই আমেরিকার কাছে সেই নামের তালিকা চেয়েছে। এরা সবাই অবৈধভাবে আমেরিকায় বসবাস করছে বলে আমেরিকার তরফে জানানো হয়েছে।

    এদিকে যাদের বের করে দেওয়া হবে তারা সবাই যে ভারতীয় তার প্রমাণ চেয়েছে ভারত। তালিকায় থাকা প্রত্যেকের নাগরিকত্ব খতিয়ে দেখে তবে এই দাবি মেনে নেওয়া হবে। সুষমা জানান, মার্কিন সরকারকে তথ্য দেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে।

    যাদের ভারতে ফেরত পাঠানো হবে তারা কি আদৌ ভারতীয় নাগরিক? এই প্রশ্ন উঠেছে। তারা যে ভারতীয় সেই সংক্রান্ত নথি পেয়ে গেলেই তাদের ভারতে ফেরার জন্য বিশেষ সার্টিফিকেট দেওয়া হবে বলে জানিয়েছেন সুষমা স্বরাজ।

    শুধু ট্রাম্পের অভিবাসন নীতি নয়, গত ফেব্রুয়ারি মাসে কানসাসে এক ভারতীয়কে গুলি করে হত্যা করা হয়। এছাড়া গত কয়েকমাসে ভারতীয়দের ওপর আরও বেশ কয়েকটি জাতিবিদ্বেষমূলক কারণে হামলার ঘটনা ঘটে। তারপর থেকেই নিজেদের নিরাপত্তা নিয়ে চিন্তিত হয়ে পড়েন আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। ওয়াশিংটনের পক্ষ থেকে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, যেখানে ২০০৯ সালে প্রায় দেড় লক্ষ ভারতীয় নিয়মবহির্ভূতভাবে আমেরিকায় বসবাস করত, সেখানে ২০১৪ সালে সংখ্যাটা পৌঁছায় পাঁচ লক্ষে। এর মধ্যে অনেকেই আছেন যারা ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও সেদেশে থেকে গেছেন। সূত্র: কলকাতা ২৪x৭

    -এলএস

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com