• শিরোনাম

    শেষ হলো আন্তর্জাতিক সমুদ্র মহড়া ইমসারেক্স-২০১৭

    কক্সবাজার প্রতিনিধি | ০৩ ডিসেম্বর ২০১৭

    শেষ হলো আন্তর্জাতিক সমুদ্র মহড়া ইমসারেক্স-২০১৭

    সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ বঙ্গোপসাগরের উপর দিয়ে উড়ে যাওয়া একটি ফ্লাইটের নিখোঁজ হওয়ার ঘোষণা দেয়। এরপর ভারত মহাসাগরীয় দেশগুলোর সংগঠন আইওএনএস সদস্য অন্যান্য দেশগুলোর মত উড়োজাহাজটি উদ্ধারের জন্য অনুরোধ করে বাংলাদেশ নৌবাহিনী সদর দপ্তরকে। এরপর গভীর সমুদ্রে বিভিন্ন ব্লক ভাগ করে বাংলাদেশি যুদ্ধজাহাজ স্বাধীনতার নেতৃত্বে যৌথ অভিযান চালায় ইন্দোনেশিয়ান যুদ্ধজাহাজ ইয়ুস সুদারসু, চীনের যুদ্ধজাহাজ জাহাজ ইয়াংচেনসহ নৌবাহিনীর আরও ৪টি যুদ্ধজাহাজ।

    বাস্তবে না হলেও উদ্ধার এবং অভিযানের এমন চিত্র ধরা পড়ে আইওএনএস মাল্টিলেটারাল মেরিটাইম সার্চ এন্ড রেসকিউ এক্সসারসাইজ অথ্যাৎ ইমসারেক্স’র প্রথম উদ্ধার এবং অনুসন্ধান বিষয়ক মহড়ায়। ৩ পর্বের উদ্ধার এবং অনুসন্ধান বিষয়ক মহড়ার অভিযান শেষে নৌবাহিনীর রেওয়াজ অনুযায়ী কমান্ড নৌজাহাজ থেকে একে একে বিদায় জানানোর মাধ্যমে গত ২৯ নভেম্বর বুধবার দুপুরে গভীর বঙ্গোপসাগরে শেষ হয় প্রতিষ্ঠার পর সংগঠনটির প্রথম কোন সামরিক মহড়া।

    এদিকে, সফলভাবে এমন আন্তজাতিক মহড়ার সমস্ত আনুষ্ঠানিকতা শেষ করতে পেরে উৎফুল্ল নৌ সদর দপ্তর। আর ৮টি দেশ থেকে মহড়া পযবেক্ষণ করতে আসা অতিথিরা বলেছেন, আয়োজক হিসেবে সমুদ্রে পারস্পারিক সহযোগীতার একটি মাইলফলক স্থাপন করেছে বাংলাদেশ। এর আগে, ২৭ নভেম্বর কক্সবাজারের ইনানী সৈকত থেকে বহুপাক্ষিক এ মহড়ার উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, কারও একার পক্ষে সমুদ্র সন্ত্রাস মোকাবিলা করা সম্ভব নয়। ভারত মহাসাগরীয় এ সংগঠনকে সমুদ্র সম্পদের নিরাপত্তা নিশ্চিতে কাযকর ভূমিকার রাখার আহ্বান জানান তিনি।

    ২০০৮ সালে এই মহাসাগরের দেশগুলোর সমুদ্র সীমার নিরাপত্তা নিশ্চিতকরণ, পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, এবং আন্তর্জাতিক চোরচালান দমনের উদ্দেশ্যে গঠিত হয় আঞ্চলিক সামরিক ফোরাম ইন্ডিয়ান ওশান মেরিটাইম সিম্পোজিয়াম (আইওএনএস)। প্রতিষ্ঠার পর ৫টি সম্মেলন অনুষ্ঠিত হলেও প্রথমবারের মত এ ফোরামের সমন্বিত মহড়া- যার নাম দেয়া হয়েছে- ইমসারেক্স ২০১৭। জাহাজগুলোকে নেতৃত্ব দেয় বাংলাদেশের সবচেয়ে বড় যুদ্ধজাহাজ বিএনএস সমুদ্র অভিযান।

    ইমসারেক্স মহড়ার দ্বিতীয় দিনে কক্সবাজার জেলা প্রশাসন, নৌ-সদর দপ্তর এবং আইওএনসের তত্ত্বাবধানে উদ্ধার করা হয় প্রাকৃতিক দুযোগে নিপতিত মাছ ধরার ট্রলার। বানৌজা প্রত্যয়ের নেতৃত্বে এই পর্বে অংশ নেয় ইরানী যুদ্ধজাহাজ বন্দর আব্বাসসহ ৩টি বিদেশী জাহাজ। অভিযানে অংশ নেয়া অন্যান্য যুদ্ধজাহাজগুলো হচ্ছে হাজ, ওসমান, দুর্জয়, দুর্গম, নির্ভয়, সুকণ্যা, ও সাবালন। ইমসারেক্সের প্রথম দিনে ছিলো গভীর সাগরে বণিক জাহাজের অগ্নি নিবাপন এবং উদ্ধার।

    এই অভিযানে অংশ নেয় ৫টি জাহাজ। নেতৃত্বে ছিলো বাংলাদেশী যুদ্ধজাহাজ বিএনএস সমুদ্র অভিযান। এমভি নৌ কল্যাণ, ২৭ নভেম্বর গভীর সাগরে বণিক জাহাজে আগুন ধরার খবর পেলে আইওএনএস বাংলাদেশ নৌ সদর দপ্তরের সহযোগীতা চাইলে এ উদ্ধার অভিযান শুরু হয়। এসময় মহড়ার অংশ নেয় বানৌজা বিজয়, ধলেশ্বরী, ঘড়িয়াল ও খাদেম।

    এদিকে, এ মহড়ায় এর ৩২টি দেশের মধ্যে ২৩টি সদস্য ও ৯টি পর্যবেক্ষক দেশের নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং নৌপ্রধান, উর্দ্ধতন নৌ কর্মকর্তা এবং বিভিন্ন দেশের মেরিটাইম বিশেষজ্ঞগণ অংশ গ্রহন করেন। ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর মধ্যে আঞ্চলিক সম্প্রীতি ও সহযোগিতা জোরদার করতে বাংলাদেশ বঙ্গোপসাগরে এই আন্তর্জাতিক সমুদ্র মহড়ার আয়োজন করা হয়।

    আইওএনএস’র ২৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, মিয়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, সিসিলিস, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, তিমুর লেসেথ, সংযুক্ত আরব অমিরাত এবং যুক্তরাজ্য। ৯টি পর্যবেক্ষক দেশ হিসেবে রয়েছে চীন, জার্মানী, ইতালি, জাপান, মাদাগাস্কার, মালয়েশিয়া, নেদারল্যান্ডস, রাশিয়া এবং স্পেন। ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের মধ্যকার মেরিটাইম সিকিউরিটি নিশ্চিতকরণ, পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সন্ত্রাস ও চোরাচালান দমনসহ বিভিন্ন পেশাগত সহযোগিতা গড়ে তোলার লক্ষ্যে ২০০৮ সালে আইওএনএস প্রতিষ্ঠিত হয়।

    আইওএনএস’র ১ম সম্মেলন ২০০৮ সালে ভারতে, ২য় সম্মেলন ২০১০ সালে সংযুক্ত আরব আমিরাতে, ৩য় সম্মেলন ২০১২ সালে দক্ষিণ আফ্রিকায়, ৪র্থ সম্মেলন ২০১৪ সালে অস্ট্রেলিয়ায় এবং ৫ম সম্মেলন ঢাকা, বাংলাদেশ এ অনুষ্ঠিত হয়। ২০১৬-২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ নৌ বাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ আইওএনএস’র চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়। বর্তমানে সংস্থাটির এই দায়িত্ব পালন করছেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বে-রসিক ইউএনও!

    ১২ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে daynightbd.com