• শিরোনাম

    ভারতীয় দ্বিপাক্ষিক আলোচনার জন্য সেনা প্রধানের ঢাকা ত্যাগ

    নিজস্ব প্রতিবেদক | ০৭ ডিসেম্বর ২০১৭

    ভারতীয় দ্বিপাক্ষিক আলোচনার জন্য সেনা প্রধানের ঢাকা ত্যাগ

    ভারতের পুনেতে দেশটির মিটিটারী একাডেমির প্যারেড পরিদর্শনে জন্য ঢাকা ছাড়লেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। আজ তিনদিনের রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে সেনাপ্রধান ঢাকা ছেড়েছেন। আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত সেনা প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ভারতে অবস্থান করবেন। ভারতীয় মিলিটারি একাডেমির পাসিং আউট প্যারেডের এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্যারেড পরিদর্শনের পাশাপাশি সশন্ত্র সালাম গ্রহন করবেন সেনা প্রধান। সরকারী এ সফরে ভারতীয় সশস্ত্র বাহিনীর বিভিন্ন স্থাপনা পরির্দশন এভং ভারতীয় সেনাপ্রধানের সাথে দ্বিপাক্ষিক আলোচনায়ও অংশ নিবেন বাংলাদেশের সেনা প্রধান। আন্তঃবাহিনী জনসংযোগ অধিদপ্তর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

    আইএসপিআর জানায়, বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক আজ দিনের এক সরকারি সফরে সস্ত্রীক ভারত গমন করেছেন। সেনা প্রধান ভারতের পুনের দেরাদুনে অবস্থিত ভারতীয় মিলিটারী একাডেমিতে ভারতীয় ক্যাডেটরে পাসিং আউট প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিবেন। এছাড়া ভারত সফরকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত এর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং ভারতের উল্লেখযোগ্য সামরিক স্থাপনা ও প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করবেন। এ ধরণের সফর বাংলাদেশ ও ভারতের সাথে বিদ্যমান দ্বিপাক্ষিক সুসম্পর্ককে আরো জোরালো করতে ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

    উল্লেখ্য, এর পূর্বে ১৯৯৮ সালে বাংলাদেশের তৎকালীন সেনাবাহিনী প্রধান জেনারেল মুহাম্মদ মুস্তাফিজুর রহমান ভারতীয় মিলিটারি একাডেমিতে এবং ২০১১ সালে জেনারেল মোহাম্মদ আব্দুল মুবীন প্রধান অতিথি হিসেবে পুনেতে অবস্থিত ন্যাশনাল ডিফেন্স একাডেমি, ভারত (এনডিএ) এ ক্যাডেটদের পাসিং আউট প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করেছিলেন। অপর দিকে, ২০১১ সালে ভারতের তৎকালীন সেনাবাহিনী প্রধান জেনারেল বিজয় কুমার সিং এবং ২০১৫ সালে জেনারেল দলবীর সিং প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে ক্যাডেটদের পাসিং আউট প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করেছিলেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে daynightbd.com