• শিরোনাম

    জেরুজালেম ইস্যু

    যুক্তরাষ্ট্রের বিপক্ষে গিয়ে প্রস্তাব করবে মিশর

    ডেনাইটবিডি ডেস্ক | ১৭ ডিসেম্বর ২০১৭

    যুক্তরাষ্ট্রের বিপক্ষে গিয়ে প্রস্তাব করবে মিশর

    কোনো একটি দেশের একক সিদ্ধান্ত বা ঘোষণা আইনগত বৈধতা পাবে না, এমন একটি প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করতে যাচ্ছে মিশর।

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পবিত্র জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার প্রতিবাদে এই প্রস্তাব তুলতে যাচ্ছে আরব বিশ্বের দেশটি। খবর বিবিসির।

    একই সঙ্গে, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের সমর্থনে অন্য কোনো দেশ যেন জেরুজালেমে দূতাবাস স্থানান্তর না করে, সে বিষয়টিও প্রস্তাবে উল্লেখ থাকবে।

    কূটনীতিক বিশেষজ্ঞদের ধারণা, নিরাপত্তা পরিষদের অধিকাংশ সদস্য মিশরের এই প্রস্তাবে সমর্থন করলেও বিরোধিতা করতে পারে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে তারা ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারে বলে প্রস্তাবটি পাস হওয়া নিয়ে শঙ্কা রয়েছে বিশেষজ্ঞদের।

    গত ৬ ডিসেম্বর তেল আবিদ থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত জানিয়ে শহরটিকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেন ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকে মার্কিন প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তের প্রতিবাদ করে আসছে বিশ্ববাসী।

    ট্রাম্পের এ সিদ্ধান্তের প্রতিবাদে তাৎক্ষণিকভাবে পথে নেমে আসেন ফিলিস্তিনের মানুষ। বিক্ষোভ হয়েছে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশেও। এরই মধ্যে গাজা উপত্যকা ও ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি নিরাপত্তারক্ষী বাহিনীর সাথে সংঘাত শুরু হয়েছে বিক্ষোভকারীদের।

    ইসরায়েলি সেনাদের সংঘাতে শুক্রবার চারজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া বিক্ষোভ থামাতে ফিলিস্তিনি শিশুদের ধরে নিয়ে নির্যাতন করছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com