• শিরোনাম

    ২১ হাজার পাতা ওষুধসহ গ্রেফতার ৩

    চীনের তৈরি ভেজাল ওষুধ বাংলাদেশে

    নিজস্ব প্রতিবেদক | ২৯ ডিসেম্বর ২০১৭

    চীনের তৈরি ভেজাল ওষুধ বাংলাদেশে

    দেশের বিভিন্ন নামি কোম্পানির ওষুধ চীনে নকল করে বানানো হয়। দেশের একটি অসাধু চক্র চীনে এসব ওষুধ প্রস্তুত করায়। এরপর তারা বৈদ্যুতিক সরঞ্জামের কথা বলে আমদানি করে। ক্যান্সার প্রতিষেধকসহ জীবনরক্ষাকারী দামি এসব ওষুধ চীন থেকে এনে দেশের বাজারে ছড়িয়ে দেওয়া হচ্ছে। দেশে ভেজাল ওষুধ তৈরির সন্ধান পাওয়া গেলেও এবারই প্রথম বিদেশে তৈরি ভেজাল ওষুধ দেশে আমদানির তথ্য পেল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

    গতকাল বৃহস্পতিবার রাতে পুরান ঢাকার তাতিবাজার এলাকা থেকে এই চক্রের তিন সদস্যকে গ্রেফতার করে সিআইডি। তারা হলেন- রুহুল আমিন ওরফে দুলাল চৌধুরী, নিখিল রাজ বংশী ও সাঈদ। পরে তাদের তথ্যের ভিত্তিতে তাতিবাজারের একটি গোডাউন থেকে ২১ হাজার পাতা ওষুধ এবং ৩ লাখ ৬৪ হাজার টাকা উদ্ধার করা হয়। তাদের বিরুদ্ধে কোতয়ালী থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে। সিআইডি বলছে, এসব নকল ওষুধ মানুষের জীবননাশের কারণ।

    আজ শুক্রবার দুপুরে সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম জানান, গ্রেফতারকৃতরা প্রায় সময়ই চীনে যাতায়াত করতেন। সেখানে গিয়ে চাহিদা অনুযায়ী ভেজাল ওষুধ তৈরির অর্ডার দিতেন। ক্যালসিয়াম ক্লোরাইডসহ নিম্নমানের উপাদান দিয়ে নামি-দামি জীবন রক্ষাকারী ওষুধ তৈরি করা হতো। এরপর ইলেক্ট্রনিক্স সামগ্রি আমদানির আড়ালে কাস্টমসের কিছু অসাধু কর্মকর্তার সহায়তায় এসব ওষুধ কন্টিনারে আমদানি করতো এ চক্র।

    আমরা তাদের কাছে এমটিএক্স, ক্লোমাইড ও রিভোকন নামের তিন ধরনের ভেজাল ওষুধ পেয়েছি। এসব ওষুধ প্রতি পাতা তৈরি এবং আমদানিতে ব্যয় হতো ১২ টাকা। যা দেশে প্রতি পাতা বাজার মূল্য ২০০ থেকে ৩০০ টাকা। তারা এজেন্টদের কাছে ৮০-৯০ টাকায় বিক্রি করতো। চক্রটি চায়না থেকে ভেজাল ওষুধ এনে একটি গোডাউনে রাখত। তারপর এজেন্টদের মাধ্যমে দেশের বাজারে ছড়িয়ে দিত। জীবন রক্ষাকারী এসব দামি ওষুধে ভেজালের ফলে মানুষ শেষ পর্যায়ে এসেও প্রতারিত হচ্ছে।

    সিআইডি কর্মকর্তা বলেন, গ্রেফকারকৃতরা মূলত জুয়ারি। বিভিন্ন ক্যাসিনোতে গিয়ে জুয়া খেলতে গিয়ে তাদের পরিচয়। এরপর পরস্পরের যোগসাজসে চীনে ভেজাল ওষুধ তৈরি করে আমদানির পরিকল্পনা করে। তারা স্বীকার করছে, বেশি লাভের আশায় এসব নকল ওষুধ চীনে থেকে তৈরি করে তারা দেশে আনছে। আমরা এর সঙ্গে জড়িত আরো কয়েকজনের নাম পেয়েছি। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদ করলে ওষুধগুলো কোন কোন পয়েন্টে বিক্রি হয় এবং তাদের বিষয়ে বিস্তারিত জানা যাবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে daynightbd.com