• শিরোনাম

    ১০ লাখ ভারতীয় জাল রুপিসহ গ্রেফতার দুই

    নিজস্ব প্রতিবেদক | ৩০ ডিসেম্বর ২০১৭

    ১০ লাখ ভারতীয় জাল রুপিসহ গ্রেফতার দুই

    ভারতীয় জাল রুপি তৈরির টাকশাল। প্রতি মাসে ৫০-৬০ লাখ রুপি তৈরি করে বাজারে ছাড়া হতো। এতে মাসিক আয় হতো দেড় থেকে দুই লাখ টাকা। এক দিন-দুদিন নয়, দীর্ঘ ১৫ বছর ধরে এভাবেই টাকা তৈরি করে আসছিলেন লিয়াকত আলী। জাল নোট তৈরি করতে গিয়ে একাধিকবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হন। তার বিরুদ্ধে ৫টি মামলা হয়। আদালত থেকে জামিনে বেরিয়েও আসেন। কিন্তু জাল নোট তৈরির নেশা কাটাতে পারেননি।

    সর্বশেষ বুধবার রাতে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের শুভাঢ্যা উত্তরপাড়া এলাকার একটি বাড়ি থেকে লিয়াকতকে গ্রেফতার করে র‌্যাব-৩ এর সদস্যরা। এ সময় তার কাছ থেকে ভারতীয় ১০ লাখ জাল রুপি, রুপি তৈরির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে দক্ষিণ কেরানীগঞ্জের আরেকটি বাড়ি থেকে সহযোগি জাহাঙ্গীর আলমকে গ্রেফতার করা হয়।

    গতকাল শ্রক্রবার দুপুরে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল ইমরানুল হাসান বলেন, জাল মুদ্রা তৈরির মূলহোতা ছিল ছগির মাস্টার। শেয়ারবাজারে ধসের পর সে জাল মুদ্রা তৈরির সিন্ডিকেট গড়ে তোলে। ছগির মাস্টারের সহযোগী হিসেবে তখন থেকে লিয়াকত এই চক্রের সঙ্গে কাজ শুরু করে। পরে ২০০৭ সালে লিয়াকত নিজেই কেরানীগঞ্জে নিজের ভাড়া বাসাতে জাল মুদ্রা তৈরির কারখানা গড়ে তোলে। গড়ে তোলে একটি সিন্ডিকেট।

    webnewsdesign.com

    জিজ্ঞাসাবাদে লিয়াকত জানায়, বাংলাদেশি জাল মুদ্রা তৈরি এবং বাজারজাতকরণ ঝুঁকিপূর্ণ হওয়ায় ভারতীয় জাল মুদ্রা তৈরিতে ঝুঁকে পড়ে সে। প্রতি মাসে ৫০-৬০ লাখ রুপি তৈরি করে বাজারে সরবরাহ করতো। ভারতীয় ৫০০ ও ১০০০ রুপির নোট তৈরি সহজ হওয়ায় সে এসব নোটই তৈরি করতো। এক লাখ জাল রুপি বিক্রি করত ১২ হাজার টাকায়। এতে তার মাসিক আয় হতো দেড় থেকে দুই লাখ টাকা।

    স্থানীয় দালালদের মাধ্যমে রাজধানীর বিভিন্ন মানি এক্সচেঞ্জ এবং সীমান্তবর্তী এলাকায় এসব জাল রুপি সরবরাহ করা হতো। তবে যেসব মানি এক্সচেঞ্জে জাল রুপি সরবরাহ করত সেগুলোর কোনো তথ্য পাওয়া যায়নি। লিয়াকত কার কাছে জাল রুপিগুলো সরবরাহ করত তা অনেক ক্ষেত্রে নিজেই জানত না। সে ছিল জাল রুপির পাইকারি বিক্রেতা। এর সঙ্গে জড়িত কয়েকজনের নাম পাওয়া গেছে। যা তদন্ত করে দেখা হচ্ছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com