• শিরোনাম

    বই উৎসবের উদ্বোধন

    নিজস্ব প্রতিবেদক | ৩০ ডিসেম্বর ২০১৭

    বই উৎসবের উদ্বোধন

    ২০১৮ সালের প্রথম দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসবের মধ্য দিয়ে চার কোটি ৩৭ লাখ ছয় হাজার ৮৯৫ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ৩৫ কোটি ৪২লাখ ৯০ হাজার ১৬২টি বই তুলে দেওয়া হবে। গত বছরের চেয়ে এবার শিক্ষার্থী বেড়েছে ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন। এজন্য ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপা হয়েছে। গত আট বছরে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২২৫ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৭৫০টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।

    বই বিতরণ

    সাল বই ও শিক্ষা উপকরণের সংখ্যা
    ২০১০ ১৯,৯০,৯৬,৫৬১
    ২০১১ ২৩,২২,২১,২৩৪
    ২০১২ ২২,১৩,৬৬,৩৮৩
    ২০১৩ ২৬,১৮,০৯, ১০৬
    ২০১৪ ৩১,৭৭,২৫,৫২৬
    ২০১৫ ৩২,৬৩,৪৭,৯২৩
    ২০১৬ ৩৩,৩৭,৬২,৭৭২
    ২০১৭ ৩৬,২১,৮২,২৪৫
    ২০১৮ (বিতরণ হবে) ৩৫,৪২,৯০,১৬২
    মোট ২৬০,৮৮,০১,৯১২

    কেন্দ্রীয় উৎসব

    শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবারও আলাদা আলাদা স্থানে কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব পালন করবে। ১ জানুয়ারি সকালে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করবেন। এই উৎসবে রাজধানীর কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেবেন।এনসিটিবির আয়োজনে এই উৎসবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহার উপস্থিত থাকার কথা রয়েছে।

    অন্যদিকে ১ জানুয়ারি সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। ওই অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু হেনা মোস্তফা কামাল উপস্থিত থাকবেন। ঢাকায় কেন্দ্রীয় উৎসব হলেও বছরের প্রথম দিন সব শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবের মধ্য দিয়ে বই বিতরণ করা হয়। সেসব উৎসবে স্থানীয় জনপ্রতিনিধিরা অংশ নেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে daynightbd.com