• শিরোনাম

    থিসারা ঝড় থামিয়ে জিম্বাবুয়ের জয়

    ডেনাইটবিডি ডেস্ক | ১৭ জানুয়ারি ২০১৮

    থিসারা ঝড় থামিয়ে জিম্বাবুয়ের জয়

    শুরুতে জিম্বাবুয়েকে পথ দেখান হ্যামিল্টন মাসাকাদজা। শেষটায় দলকে তিনশ রানের কাছাকাছি নিয়ে যান সিকান্দর রাজা। বুধবার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের শততম ওয়ানডেতে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২৯০ রান করে জিম্বাবুয়ে। এরপর ৩৩ রানে ৪ উইকেট নিয়ে জয়ে বড় অবদান রাখেন পেসার তেন্দাই চাতারা। ৪৮ ওভার ১ বলে ২৭৮ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

    রান তাড়ায় শ্রীলঙ্কাকে উড়ন্ত সূচনা এনে দেন ৩২ বলে ফিফটি পাওয়া কুসল পেরেরা। ৪ রানে একবার লেগ স্টাম্পে বল আঘাত হানার পরও বেঁচে যান আরেক ওপেনার উপুল থারাঙ্গা। সুযোগ কাজে লাগাতে পারেননি। ১১ রান করে কাইল জার্ভিসের বলে ধরা পড়েন মিড অনে। দলে ফেরা কুসল মেন্ডিস খুলতে পারেননি রানের খাতা। চাতারাকে পুল করার চেষ্টায় ক্যাচ দেন মিড অনে।

    অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে কুসল পেরেরার ৮৫ রানের জুটিতে প্রতিরোধ গড়ে লঙ্কানরা। তবে ফিফটি ছোঁয়ার পর বাঁহাতি ওপেনার নিজেকে খানিকটা গুটিয়ে নিলে কমে রানের গতি। রাজা ফেরান ৫৭ ও ৭৮ রানের দুইবার জীবন পাওয়া কুসল পেরেরাকে। ৮৩ বলে খেলা তার ৮০ রানের ইনিংসে ৮টি চারের পাশে ছক্কা দুটি। একটি করে ছক্কা-চারে ৬৪ বলে ৪২ রান করা ম্যাথিউসকে ফিরিয়ে নিজের প্রথম আন্তর্জাতিক উইকেট নেন ব্লেজিং মুজারাবানি। জার্ভিসকে আগের ওভারে ছক্কা-চার হাঁকানো দিনেশ চান্দিমাল পরের ওভারে ফিরেন বোল্ড হয়ে।

    লেগ স্পিনার গ্রায়েম ক্রিমারকে স্টাম ছেড়ে বেরিয়ে এসে খেলতে গিয়ে আসেলা গুনারত্নে স্টাম্পড হলে ভীষণ বিপদে পড়ে শ্রীলঙ্কা। ১৯৪ রানে ৬ উইকেট হারানো দলটি তাকিয়ে ছিল পেরেরার দিকে। পাল্টা আক্রমণে আশা বাঁচিয়ে রাখেন এই অলরাউন্ডার। ভানিদু হাসারাঙ্গার সঙ্গে ৩০ ও আকিলা দনাঞ্জয়ার সঙ্গে ৩৭ রানের দুটি জুটিতে দলকে রাখেন কক্ষপথে।

    শেষ ৪ ওভারে দরকার ছিল ২৪ রান। চাতারার বল থিসারা উড়িয়ে ফেলেন জিম্বাবুয়ে প্যাভিলিয়নে। ফুলটস বলে আবার একই চেষ্টা করতে গিয়ে ধরা পড়েন এই বাঁহাতি ব্যাটসম্যান। ৩৭ বলে খেলা তার ৬৪ রানের ইনিংসে ছিল ৫টি চার আর তিনটি ছক্কা।পরের ওভারে ফিরে দুশমন্থ চামিরাকে ফিরিয়ে লঙ্কানদের ইনিংস গুটিয়ে দেন চাতারা। নিজেদের প্রথম ম্যাচে মন্থর উইকেটে বাংলাদেশের বোলারদের সামনে দাঁড়াতেই পারেননি জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। ব্যাটিং সহায়ক উইকেটে লঙ্কান বোলাররা তাদের খুব একটা পরীক্ষায় ফেলতে পারেননি। তবে বাজে শটে উইকেট ছুড়ে দলকে আরও বড় সংগ্রহ এনে দেওয়ার সুযোগ হাতছাড়া করেন ব্রেন্ডন টেইলর-সলোমন মিরেরা।

    পেসার সুরঙ্গা লাকমলের সঙ্গে অফ স্পিনার দনাঞ্জয়াকে দিয়ে বোলিং শুরু করে শ্রীলঙ্কা। কেউই পারেননি তেমন একটা প্রভাব ফেলতে। তরতর করে এগিয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস। ত্রয়োদশ ওভারে উদ্বোধনী জুটিতে ৭৫ রান তুলে ফেলেন মাসাকাদজা-মিরে। বল ব্যাটে আসছিল দারুণ। দুই ওপেনার খেলছিলেন মাঝ ব্যাটে। হঠাৎ করেই যেন ধৈর্য হারিয়ে ফেলেন মিরে। ছটফট করতে থাকা ওপেনার ফিরেন বাজে এক শটে। ত্রয়োদশ ওভারের বলে মিরেকে বিদায় করে জিম্বাবুয়ের শুরুর জুটি ভাঙেন থিসারা পেরেরা।

    টানা দ্বিতীয় ম্যাচে শূন্য রানে আউট হতে হতে বেঁচে যান ক্রেইগ আরভিন। শূন্য রানে জীবন পাওয়া এই বাঁহাতি ব্যাটসম্যান ২ রান করে। শের-ই-বাংলার উদ্বোধনী ম্যাচে খেলা দুই ক্রিকেটার মাসাকাদজা ও টেইলর খেলছেন মাঠের শততম ওয়ানডেতে। দুই ব্যাটসম্যানই ছুড়ে আসেন উইকেট। টেইলরের সঙ্গে মাসাকাদজার ৫৭ রানের জুটি ভাঙেন আসেলা গুনারত্নে। এই অলরাউন্ডারকে উড়ানোর চেষ্টায় মিড অনে ধরা পড়েন ৮৩ বলে ১০টি চারে ৭৩ রান করা মাসাকাদজা।

    থিসারার ভেতরে ঢোকা বল কাট করতে গিয়ে স্টাম্পে টেনে বোল্ড হয়ে ফিরেন টেইলর। ১১ রানে রিভিউ নিয়ে বাঁচা এই মিডল অর্ডার ব্যাটসম্যান চারটি চারে করেন ৩৪ রান। সিকান্দার রাজার সঙ্গে ৫৭ রানের জুটি গড়েন ছক্কায় শুরু ম্যালকম ওয়ালার। ডানহাতি এই ব্যাটসম্যান ফিরেন আরেকটি ছক্কার চেষ্টায়। গুনারত্নের নিচু ফুলটসে ডিপ স্কয়ার লেগ তার ক্যাচ মুঠোয় নেন থারাঙ্গা।

    পিটার মুরের সাথে ৬১ রানের আরেকটি জুটিতে দলকে তিনশ রানের কাছাকাছি নিয়ে যান টানা দ্বিতীয় ফিফটি পাওয়া রাজা। এই মিডল অর্ডার ব্যাটসম্যান অপরাজিত থাকেন ৮১ রানে। তার ৬৭ বলের ইনিংসে ৮টি চারের পাশে একটি ছক্কা। ৩৭ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার গুনারত্নে। থিসারা ২ উইকেট নেন ৪৩ রানে।

    সংক্ষিপ্ত স্কোর:

    জিম্বাবুয়ে: ৫০ ওভারে ২৯০/৬ (মাসাকাদজা ৭৩, মিরে ৩৪, আরভিন ২, টেইলর ৩৮, রাজা ৮১*, ওয়ালার ২৯, মুর ১৯, ক্রিমার ০*; লাকমল ১/৭০, দনাঞ্জয়া ০/৬৭, থিসারা ২/৪৩, চামিরা ০/৫১, হাসারাঙ্গা ০/১৮, গুনারত্নে ৩/৩৭)

    শ্রীলঙ্কা: ৪৮.১ ওভারে ২৭৮ (কুসল পেরেরা ৮০, থারাঙ্গা ১১, মেন্ডিস ০, ম্যাথিউস ৪২, চান্দিমাল ৩৪, গুনারত্নে ৪, থিসারা ৬৪, হাসারাঙ্গা ১১, দনাঞ্জয়া ৮, লাকমল ৫*, চামিরা ১; রাজা ১/৫৪, জার্ভিস ২/৫৬, চাতারা ৪/৩৩, মুজারাবানি ১/৪৭, ক্রিমার ২/৬২, ওয়ালার ০/১৯)

    ফল: জিম্বাবুয়ে ১২ রানে জয়ী

    ম্যাচসেরা: সিকান্দার রাজা

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    পাকিস্তানে খেলতে চান সাকিব

    ২৮ ফেব্রুয়ারি ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে daynightbd.com