• শিরোনাম

    পুলিশ পেশাদারিত্বের সঙ্গেই কাজ করবে : আইজিপি

    নিজস্ব প্রতিবেদক | ০১ ফেব্রুয়ারি ২০১৮

    পুলিশ পেশাদারিত্বের সঙ্গেই কাজ করবে : আইজিপি

    বাংলাদেশ পুলিশ বাহিনীর দায়িত্ব নেওয়ার পর প্রথমবার সাংবাদিকদের সামনে এসে সতর্কতার সঙ্গে সব পক্ষের জন্য বার্তা দিতে চেয়েছেন নতুন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ভোটের বছরের শুরুতে পুলিশের শীর্ষ পদে আসা এই কর্মকর্তা বলেছেন, নির্বাচন করা নির্বাচন কমিশনের কাজ। আর পুলিশের কাজ জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা। পুলিশ আইনের মধ্যে থেকে পেশাদারিত্বের সঙ্গেই এ কাজ করবে।

    আজ সকালে পুলিশ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে আইজিপি বলেন, জঙ্গিবাদ ও মাদক আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। সবাইকে পাশে পেলে জঙ্গিবাদকে যেভাবে নির্মূল করেছি, মাদকও নির্মূল করব। মাদক নির্মূলে পুলিশের নীতি হবে ‘জিরো টলারেন্স’। মাদকের চাহিদা যতদিন থাকবে, ততদিন যোগানও থাকবে। চাহিদা বন্ধ করে এটি নিয়ন্ত্রণে রাখতে হবে। এর সঙ্গে অনেক কিছু জড়িত আছে। সবাইকে নিয়ে কাজ করলে মাদক নির্মূল করা যাবে।

    গত সাত বছর এসবিতে অতিরিক্ত আইজিপি হিসেবে দায়িত্ব পালন করে আসা জাবেদ পাটোয়ারী বুধবার বিদায়ী আইজিপি একেএম শহীদুল হকের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন। সংসাদ সম্মেলনের আগে তিনি ধানমণ্ডির ৩২ নম্বরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে রাজারবাগ পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর তিনি পুলিশ সদর দফতরে প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে আসেন।

    webnewsdesign.com

    ৩২ বছর ধরে পুলিশের চাকরিতে থাকা এই কর্মকর্তা বলেন, নানা সীমাবদ্ধতার মধ্যেও পুলিশ জনগণের সেবা দিয়ে থাকে। পুলিশের কোনো কর্মঘণ্টা নেই। তবে কখনও কখনও কিছু পুলিশ সদস্যের অপেশাদার আচরণের জন্য বিব্রত হতে হয়। পুলিশের কোনো সদস্যের অপরাধের দায় পুলিশ বাহিনী নেবে না। অপরাধ করলে তাকে অপরাধী হিসাবেই দেখা হবে। প্রচলিত নিয়মে ব্যবস্থা নেয়া হবে। তথ্য-প্রযুক্তির ব্যবহার বৃদ্ধিসহ পুলিশে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ানোর চেষ্টা করা হবে।

    আইজিপি হিসেবে তার দায়িত্ব পালনের এক দিন আগে ঢাকার হাই কোর্ট মোড়ে পুলিশের ওপর বিএনপি নেতাকর্মীদের হামলার ঘটনা ঘটে। আগামী ৮ ফেব্র“য়ারি একটি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায় ঘিরেও রাজনৈতিক উত্তেজেনা ক্রমে বাড়ছে। এছাড়া বছরের শেষভাগে ভোটের সূচি থাকায় মাস গড়ানোর সঙ্গে সঙ্গে অস্থিরতা আরও বাড়তে পারে বলে অনেকের আশঙ্কা।

    এ বিষয়ে পুলিশ প্রধান বলেন, নির্বাচন পরিচালনা করা নির্বাচন কমিশনের কাজ। পুলিশের কাজ জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা। পুলিশ আইনের মধ্যে থেকে সর্বোচ্চ কঠোর অবস্থান নেবে। পেশাদারিত্ব ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে যাবে। সাইবার অপরাধ দমনে পুলিশের সক্ষমতা বৃদ্ধি এবং থানায় সেবার মান বাড়ানো হবে।

    পুলিশ প্রধান জাবেদ পাটোয়ারী চান, তার বাহিনী হবে নারীবান্ধব, জনবান্ধব, শিশুবান্ধব এবং প্রগতীবান্ধব। উন্নয়ন ও অগ্রগতিতে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল। পুলিশ ও সাংবাদিকদের পেশা ঝুকিপূর্ণ এবং চ্যালেঞ্জিং। সব সময় সাংবাদিকরা পুলিশের পাশে থাকেন। আগামিতে তারা পাশে থাকবেন এবং সহযোগিতা বলে আশা করছি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে daynightbd.com