• শিরোনাম

    ইউরোপে এক ঘণ্টা এগালো ঘড়ির কাঁটা

    ডে নাইট ডেস্ক | শনিবার, ৩০ মার্চ ২০২৪

    ইউরোপে এক ঘণ্টা এগালো ঘড়ির কাঁটা

    ইউরোপের দেশগুলোতে রোববার (৩১ মার্চ) থেকে এক ঘণ্টা এগিয়ে চলবে ঘড়ির কাঁটা। মূলত ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে প্রতিবছর মার্চের শেষ রোববার ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে নেয়া হয়। যা ডে লাইট সেভিং টাইম (ডিএসটি) নামে পরিচত। খবর টাইম অ্যান্ড ডেট।

    অফিসসহ অন্যান্য জায়গায় দিনের আলোর আরও ব্যবহারের জন্য এমনটি করা হয়। তবে আগামী ২৭ অক্টোবর রোববার আবারও সাধারণ সময়ে ফিরে আসবে ঘড়ির কাঁটা। যুক্তরাষ্ট্র ও কানাডায় গত ১০ মার্চ থেকেই ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে নেয়া হয়েছে।

    এদিকে প্রতি বছর যে ঘড়ির কাঁটা পরিবর্তন করা হয় সেটি বাতিল করে দিতে ২০১৯ সালে একবার উদ্যোগ নিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু পাঁচ বছর পেরিয়ে গেলেও এটি নিয়ে কোনো সুরাহা হয়নি। এমনকি বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক আলোচনাও শুরু করতে পারেনি ইউরোপীয় ইউনিয়ন।

    গত কয়েক বছরে ব্রেক্সিট, কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিষয়টি আরও জটিল করে দিয়েছে। আর বিষয়টির সমাধান যে সহসা হবে না সেটিও প্রায় নিশ্চিত।

    ইউরোপীয় ইউনিয়নের আইন অনুযায়ী, ডিএসটি শুরু হয় মার্চের শেষ রোববার। আর শেষ হয় অক্টোবরের শেষ রোববার। তবে ইউরোপের দেশ রাশিয়া, আইসল্যান্ড ও বেলারুশ ডিএসটি পদ্ধতি ব্যবহার করে না।

    যুদ্ধবিধ্বস্ত দেশ ইউক্রেনে ঘড়ির কাঁটা এগোনো হয়। তবে ইউক্রেনের যেসব অঞ্চল রাশিয়া দখল করে রেখেছে সেখানে সাধারণ সময় অনুযায়ী সবকিছু চলে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৭:৩৮ অপরাহ্ণ | শনিবার, ৩০ মার্চ ২০২৪

    daynightbd.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মৃতের সংখ্যা ২৩ হাজার ছাড়াল

    ১০ ফেব্রুয়ারি ২০২৩

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০