• শিরোনাম

    মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট কমানোর দাবি আইপিডি’র

    নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার, ১১ জুন ২০২৪

    মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট কমানোর দাবি আইপিডি’র

    মেট্রোরেলের যাত্রী পরিবহন সক্ষমতা দৈনিক ৫ লাখ হলেও এখন ঢাকায় প্রায় ৩ লাখ যাত্রী এটি ব্যবহার করছে। ফলে এখনও সক্ষমতার পুরো মাত্রায় মেট্রোরেলের ব্যবহার করতে পারছি না আমরা। এমতাবস্থায় মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হলে বর্ধিত ভাড়ার কারণে এটির ব্যবহারকারী কমে যেতে পারে।

    মেট্রোরেলে এ ভ্যাট আরোপের সিদ্ধান্তের বিপক্ষে যোগাযোগমন্ত্রীর সুস্পষ্ট অবস্থানের পরও বাজেটে এই বিষয়ে যথাযথ ঘোষণা না আশায় সাধারণ জনগণের পক্ষ থেকে হতাশা ব্যক্ত করেছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। মঙ্গলবার (১১ জুন) সংগঠনটি বিবৃতিতে এমন মন্তব্য করে।

    বিবৃতিতে বলা হয়, মেট্রোরেলে ভ্যাট আরোপের পূর্বঘোষিত সিদ্ধান্ত বাতিলের ব্যাপারে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কোন দিকনির্দেশনা না থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করছে আইপিডি। একইসাথে ঢাকার গণপরিবহন হিসেবে মেট্রোরেলের ব্যবহার তুলনামূলক ব্যয়সাশ্রয়ী ও সার্বজনীন করতে চূড়ান্ত বাজেটে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক আরোপিত ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবী জানাচ্ছে আইপিডি।

    বিবৃতিতে আরও বলা হয়, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মেট্রোরেলের টিকিটে ভ্যাট মওকুফের বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফ আছে। যার সময়সীমা ৩০ জুন পর্যন্ত। প্রস্তাবিত বাজেটে মেট্রোরেলের ভ্যাট মওকুফের সময়সীমা বাড়ানোর বিষয়ে কিছু না বলার অর্থ হচ্ছে আগামী ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসছে, ফলে বাড়বে মেট্রোরেলের ভাড়া।

    সংগঠনটি জানায়, ঢাকা শহরে মেট্রোরেল এর বিদ্যমান ভাড়া এশিয়ার অন্য অনেক দেশের তুলনায় এমনিতেই বেশি আছে। ঢাকায় মানসম্মত গণপরিবহন এর তীব্র সংকট এবং মাত্রাতিরিক্ত যানজট এর কারণে অনেক সাধারণ মানুষ দৈনন্দিন অন্যান্য ব্যয় হতে কাটছাঁট করেই সাধ্যের অতিরিক্ত ভাড়া দিয়েই মেট্রোরেলে নিয়মিত যাতায়াত করছেন।

    রাজধানী ঢাকার মত মেগা সিটিতে যাতায়াত ও পরিবহনে মানসম্মত গণপরিবহন ব্যবস্থার সুযোগ মানুষের অন্যতম মৌলিক অধিকার। মেট্রোরেলে ভ্যাটের মত পরোক্ষ কর বসিয়ে রাজস্ব আদায় না করে বাজেটে অতি ধনীদের আয়কর এর মত প্রত্যক্ষ কর বাড়ানো ও খেলাপি ঋণ কমানোতে নজর দেয়া উচিত বলে মনে করে আইপিডি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৪৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ জুন ২০২৪

    daynightbd.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০